Home / চাঁদপুর / করোনা থেকে রক্ষায় চাঁদপুরের কৃতি সন্তান সাংবাদিক মিজান মালিকের ‘প্রার্থনা’

করোনা থেকে রক্ষায় চাঁদপুরের কৃতি সন্তান সাংবাদিক মিজান মালিকের ‘প্রার্থনা’

‘মাবুদ তোমার কাছে করজোড়ে করি প্রার্থন, এমন কঠিন বিপদ‌ তুমি আর কাউকে দিওনা, দুনিয়াজুড়ে বিলাপ চলছে লাশের পরে লাশ, আমাদেরই অবুঝ ভুলে এমন করুণ সর্বনাশ।’

এমন কিছু কথায় মারণব্যাধী করোনার ভয়ঙ্কর রূপ এবং এ থেকে বাঁচতে গানে গানে প্রার্থনা করেছেন শিল্পী খালেদ মুন্না ও প্রীতম। গানের কথা লিখেছেন চাঁদপুরের কৃতি সন্তান সাংবাদিক মিজান মালিক। সংগীত পরিচালনা করেছেন জাহিদ বাসার পংকজ।

বিশ্বতরীর যাত্রীরা আজ মহা দুর্যোগে আছেন। করোনা কেড়ে নিচ্ছে হাজার হাজার মানুষের জীবন। পুরো বিশ্বের মানুষ আজ বড় অসহায়। কান্নার ঢেউ আছড়ে পড়ছে বাংলাদেশেও। এই দম বন্ধ করা মন খারাপের সময়ে আমরা সবাই নিষ্কৃতি চাই। ঈশ্বরের কাছে এমন প্রার্থনার কথাই উঠে এসেছে গানে।

সাংবাদিক মিজান মালিকের একটা কবিতা থেকে গানটি তৈরি করা হয়। সংগীত শিল্পী খালেদ মুন্না ও প্রীতম অত্যন্ত আন্তরিকতার সঙ্গে গানটি করেছেন বলে জানান মিজান মালিক। তিনি বলেন, অন্তর দিয়ে গানের সংগীত করেছেন জাহিদ বাসার পঙ্কজ। গানে কণ্ঠ দেবার সময় অঝরো চোখের পানি ফেলেছেন শিল্পী ও সংগীত পরিচালক।

গানের লেখক গীতি কবি মিজান মালিক জানান, আমি নিজেও চোখের পানি ধরে রাখতে পারিনি ‌। চোখের ভাঁজে জমে আছে উৎকণ্ঠার ঘাম। আমি মরে গেলেও যেনো আমাদের বংশধর ও পরবর্তী প্রজন্ম মহান আল্লাহর রহমত নিয়ে দুনিয়ায় থাকে।‌

মহামারি করোনার করুণ পরিনতি থেকে নিস্কৃতি চেয়ে গানের বিষয়ে শিল্পী ও গানটির সুরকার খালেদ মুন্না বলেন, শ্রদ্ধেয় কবি, গীতিকার ও রাষ্ট্রীয় পুরস্কার প্রাপ্ত সাংবাদিক মিজান মালিক ভাইয়ের লেখা কথা ও জাহিদ বাসার পংকজ এর সংগীত পরিচালনায় গানটির মাধ্যমে আর্জি তুলে ধরেছি। প্রার্থনার গানে আমার সহশিল্পী ছিলেন ছোট বোন প্রীতম।

গানটির রেকর্ডিং, মিক্সিং সব শেষ। এখন চলছে ভিডিও এডিটিং এর কাজ। ট্রায়াল ভার্সন প্রকাশ হয়েছে, সহসাই একটি প্লাটফর্ম থেকে পূর্ন গানটি পাওয়া যাবে।
প্রসঙ্গত, চাঁদপুরের এ কৃতিজন দৈনিক যুগান্তরের হেড অব ক্রাই এন্ড ইনভেস্টিগেশন ও যমুনা টেলিভিশনের টিম থ্রি সিক্সটি ডিগ্রির সম্পাদক হিসেবে কর্মরত আছেন। গেলো একুশে বইমেলায় তার কবিতার বই ‘গল্প ছাড়া মলাট’ ব্যাপক সাড়া জাগিয়েছে।

গানটির ট্রায়াল ভার্সন দেখতে—-

করেসপন্ডেন্ট, ২৩ মার্চ ২০২০

ইন্টারনেট কানেকশন নেই