Home / আন্তর্জাতিক / করোনার ভ্যাকসিন প্রস্তুত : ইতালির গবেষকদল
corona-vaccine-...
ফাইল ছবি

করোনার ভ্যাকসিন প্রস্তুত : ইতালির গবেষকদল

প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছে ইতালির একদল গবেষক। এ ভ্যাকসিন মানব কোষে থাকা করোনাভাইরাসকে প্রতিরোধ করতে পারে বলেও জানান এ বিজ্ঞানীরা। এমন খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্স।

রোমের সংক্রামণ রোগের জন্য বিশেষ হাসপাতাল লাজারো স্পালানজানি’তে এ ভ্যাকসিনের পরীক্ষা করা হয়েছিল। সেখানে ইঁদুরের শরীরে এ ভ্যাকসিন প্রয়োগ করা হয়। এরপর ইঁদুরগুলোর শরীরে করোনার এন্টিবডি তৈরি হয়। যা মানুষের শরীরেও কাজ করবে বলে আশা করা হচ্ছে।

ভ্যাকসিনটি প্রস্তুত করে ইতালীয় প্রতিষ্ঠান টাকিস। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী লুইজি অরিসিচিও বলেন, ‘সম্ভব্য ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে যারা কাজ করছেন, তাদের মধ্যে ইতালিই এ ক্ষেত্রে অগ্রগতি অর্জন করলো।’

ইতালির বার্তা সংস্থা আনসা’কে তিনি বলেন,‘আমাদের জানা মতে বিশ্বে আমরাই প্রথম যারা ভ্যাকসিনের মাধ্যমে করোনাভাইরাসকে প্রতিরোধ করার প্রমাণ দিয়েছি।’ গ্রীষ্মের পর এটি মানব শরীরে পরীক্ষা করা যাবে বলেও আশা করেন অরিসিচিও।’

তিনি আরো বলেন,‘ইতালির গবেষকরা এ ভ্যাকসিন তৈরি পিছনের কঠোর পরিশ্রম করেছি। নিজস্ব প্রযুক্তি দিয়েই এটা করা হয়েছে এবং এর পরীক্ষাও ইতালিতে করা হবে। আমরা এ ভ্যাকসিন সবার জন্য উন্মুক্ত করে দিবো।’ দ্রুত এ লক্ষ্যে পৌঁছানোর জন্য সকল দেশি ও আন্তর্জাতিক সংস্থা এবং অংশীদারদের সহযোগীতাও চান তিনি।

বার্তা কক্ষ , ৭ মে ২০২০
এজি

ইন্টারনেট কানেকশন নেই