Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় বিষ প্রয়োগে ৬ লাখ টাকার মাছ নিধনের অভিযোগ

কচুয়ায় বিষ প্রয়োগে ৬ লাখ টাকার মাছ নিধনের অভিযোগ

চাঁদপুরের কচুয়া উপজেলার বুধুন্ডা গ্রামে ৩নং বিতারা ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো. নবীর হোসেনের মৎস্য প্রজেক্টে বিষ প্রয়োগে প্রায় ৬ লাখ টাকার মাছ নিধনের অভিযোগ উঠেছে। এ ঘটনায় ক্ষতিগ্রস্থ পুকুর মালিক মো. নবীর হোসেন বাদী হয়ে রবিবার কচুয়া থানা একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

থানায় লিখিত অভিযোগসূত্রে জানা গেছে, বুধুন্ডা গ্রামের পূর্বপাড়া জামে মসজিদ সংলগ্ন দক্ষিন পার্শে ২ একরের একটি পুকুর মো. নবীর হোসেন ৩ বছরের জন্য লিজ নিয়ে মাছ চাষ করেন। এতে ওই পুকুরে রুই, কাতলা, বিগ্রেড, কার্পোসহ কার্প জাতীয় বিভিন্ন প্রজাতির মাছ চাষ করেন। গত শনিবার রাতে কে-বা কাহারা শত্রæতার জের ধরে তার পুকুরে বিষ (ক্যারির ট্যাবলেট) প্রয়োগ করলে পুকুরের সব মাছ মরে ভেসে উঠে।

থানায় লিখিত অভিযোগে ক্ষতিগ্রস্থ মো. নবীর হোসেন জনৈক হারুনুর রশিদ, গোফরান হোসেন, মোহাম্মদ হোসেন ও সাইফুল ইসলামসহ কয়েকজন বিলের পানি সরানো সংক্রান্ত পূর্ব শত্রæতার জের ধরে মাছ নিধনের এ ঘটনা ঘটাতে পারে বলে তিনি লিখিত অভিযোগে উল্লেখ (দাবী) করেন। তবে হারুনুর রশিদ মুঠো ফোনে তাদের বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বকীর করে বলে বলে এটা আমাদের বিরুদ্ধে মিথ্যা অপ-প্রচার।

এদিকে ক্ষতিগ্রস্থ মো. নবীর হোসেন তার পুজি হারিয়ে পথে বসার উপক্রম হয়ে পড়েছে। স্থানীয়রা জানিয়েছেন, নবীর হোসেন বিভিন্ন ভাবে ধার দেনা করে এ পুকুরে মাছ চাষ করেন। এ ন্যাক্কার জনক ঘটনার সাথে জড়িত দুষ্কৃতিদের খোজে বের করে আইনের আওতায় এনে দৃষ্টান্তম‚লক শাস্তির দাবি জানিয়েছেন সচেতন এলাকাবাসী। অপরদিকে থানায় নবীর হোসেনের অভিযোগের প্রেক্ষিতে রবিবার বিকালে সাচার পুলিশ ফাঁড়ির এসআই মো. আবু হানিফ সঙ্গীয় ফোর্স নিয়ে ঘটনাস্থন পরিদর্শন করেছেন।

প্রতিবেদক:জিসান আহমেদ নান্নু,৩ মে ২০২০