Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় বিদ্যালয় ম্যানেজিং কমিটি গঠনে অনিয়ম

কচুয়ায় বিদ্যালয় ম্যানেজিং কমিটি গঠনে অনিয়ম

চাঁদপুরের কচুয়া উপজেলার প্রসন্নকাপ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি (অভিভাবক) গঠনে মনোনয়নপত্র দাখিলে ‘ব্যাপক অনিয়মের’ অভিযোগ উঠেছে। এ ঘটনায় পুনরায় মনোনয়ন পত্র দাখিলের ব্যবস্থা গ্রহণে ৬ জন যৌথভাবে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

বৃহস্পতিবার (২৩ জুন) কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট ওই বিদ্যালয়ের ৬ জন অভিভাবক যৌথ স্বাক্ষরিত এ লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ ও স্থানীয় এলাকাসূত্রে জানা যায়, গত ৮ জুন প্রসন্নকাপ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। নির্বাচনী তফসিল অনুযায়ী ২১ থেকে ২৩ জুন পর্যন্ত সদস্যবৃন্দ মনোনয়নপত্র সংগ্রহের কথা ছিলো। কিন্তু অজ্ঞাত কারনে বিদ্যালয় কতৃপক্ষ মনোনয়নপত্র বিতরণ না করে করা ক’জন সম্ভাব্য প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করতে পারেননি।

অভিযোগকারী আলীয়ারা গ্রামের আলহাজ্ব আবুল কালাম আজাদ, কান্দিরপাড় গ্রামের কামরুল হাসান, কাউছার, কাদিরখিল গ্রামের জামাল চৌধুরী, মালচোঁয়া গ্রামের আহসান উল্লা ও চারটভাংগা গ্রামের শ্রী রতন চন্দ্র দাস জানান- আমরা অভিভাবক সদস্য পদে ফরম নিতে চাইলে প্রসন্নকাপ গ্রামের কিছু লোকজনের তোপের মুখে নিতে পারিনি। এর ফলে শুধুমাত্র প্রসন্নকাপ গ্রাম থেকেই ৪ জন অভিভাবক মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এতে ওই বিদ্যালয়ের শিক্ষা বিস্তারে শিক্ষার্থীদের চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন অভিযোগকারী।

এ ব্যাপারে বিদ্যালয় প্রধান শিক্ষক নিবাস চন্দ্র ঘোপ চাঁদপুর টাইমসকে জানান, ‘বিধি অনুযায়ী তফসিল ঘোষণা করে ফরম বিতরণ করা হয়েছে। তবে কেউ যদি বলে কর্তৃপক্ষ ফরম বিতরণ করেনি তা ভুল বলেছেন। ২১ থেকে ২৩ জুন সকাল ১০টা থেকে ৪ পর্যন্ত নির্বাচনী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার উপস্থিতিতে ম্যানেজিং কমিটি সদস্য ফরম বিতরণ করা হয়েছে। এ সময়ের মধ্যে (৪ জুন) অভিভাবক সদস্য পদে ফরম সংগ্রহ করেছেন এর বাহিরে কেউ না আসলে আমাদেরতো (শিক্ষকদের) কাউকে বাড়ি থেকে আনা সম্ভব না।’

এদিকে ফরম নিতে না পারায় একাধিক সম্ভাব্য প্রার্থীরা নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা নিশ্চিত করতে নির্বাচনী কার্যক্রম সম্পাদনের জন্য প্রশাসনের প্রতি অনুরোধ জানিয়েছেন।

প্রতিবেদক- জিসান আহমেদ নান্নু, স্টাফ করেসপন্ডেন্ট (কচুয়া)