Home / জাতীয় / এপ্রিল ও মে-তে হতে পারে দুটি ঘূর্ণিঝড়
হুঁশিয়ারি সংকেত
প্রতীকী ছবি

এপ্রিল ও মে-তে হতে পারে দুটি ঘূর্ণিঝড়

আগামী এপ্রিল ও মে মাসে একটি করে দু’টি ঘূর্ণিঝড় হতে পারে। সেই সঙ্গে এ দুই মাসে তীব্র তাপপ্রবাহও (৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে) বয়ে যেতে পারে। মার্চ, এপ্রিল ও মে এই তিন মাসের আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাস থেকে এসব তথ্য জানা যায়। সম্প্রতি আবহাওয়া অধিদফতর এ তথ্য প্রকাশ করেছে।

মার্চের পূর্বাভাস অনুযায়ী, এ মাসে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। দিনের তাপমাত্রা এ মাসে স্বাভাবিক (৩৪-৩৬ ডিগ্রি) অপেক্ষা সামান্য কম থাকার সম্ভাবনা আছে।

তবে মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে একটি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি)/মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি) ধরনের তাপ প্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি থাকতে পারে।

মার্চের শেষ সপ্তাহে দেশের উত্তর-পূর্বাঞ্চলে ভারী বৃষ্টিপাতজনিত কারণে আকস্মিক বন্যার সম্ভাবনা রয়েছে বলেও দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে।

আর এপ্রিলের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশে স্বাভাবিক/স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ২ থেকে ৩ দিন বজ্রসহ মাঝারি/তীব্র কালবৈশাখী/বজ্র-ঝড় এবং দেশের অন্যত্র ৪ থেকে ৫ দিন হালকা/মাঝারি কালবৈশাখী/বজ্রঝড় হতে পারে এপ্রিলে।

এ মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রির বেশি) এবং অন্যত্র ১ থেকে ২টি মৃদু/মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

এবং মে মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে এবং এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ২ থেকে ৩ দিন মাঝারি/তীব্র বজ্রঝড় (কালবৈশাখী) এবং দেশের অন্যত্র ৩ থেকে ৪ দিন হালকা/মাঝারি/বজ্রঝড় (কালবৈশাখী) হতে পারে মে’তে।

দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ১ থেকে ২টি তীব্র তাপপ্রবাহ এবং অন্যত্র ২ থেকে ৩টি মৃদু/মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে এ মাসে।

আবহাওয়া ডেস্ক,৯ মার্চ ২০২০

ইন্টারনেট কানেকশন নেই