Home / আন্তর্জাতিক / এপিজে আবদুল কালাম ছিলেন পরমাণু বিজ্ঞানী ও সাবেক রাষ্ট্রপতি
apj abul kalam

এপিজে আবদুল কালাম ছিলেন পরমাণু বিজ্ঞানী ও সাবেক রাষ্ট্রপতি

পরমাণু বিজ্ঞানী ও ভারতের সাবেক রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালাম ২০১৫ সালের এ দিনে মৃত্যুবরণ করেন । পুরো নাম আবুল পাকির জয়নুল আবেদিন আবদুল কালাম। ১৯৩১ সালের ১৫ অক্টোবর তামিলনাড়ুর রামেশ্বরমে এক তামিল পরিবারে জন্ম।

বাবা জয়নুল আবেদিন নৌকার আয় দিয়ে সংসার চালাতেন। মায়ের নাম অশিয়াম্মা। আবদুল কালাম স্কুল-কলেজ পেরিয়ে পদার্থবিজ্ঞানে স্নাতক করেন। মাদ্রাজ ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে বিমান প্রযুক্তি বিষয়েও শিক্ষা নেন।

ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংগঠনে বিজ্ঞানী হিসেবে যোগ দিয়ে একটি ছোট হোভারক্রাফটের নকশা তৈরি করেন। ১৯৬৯ সালে তিনি ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় যোগ দেন। সেখানে তিনি ভারতের প্রথম কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণকারী যানের প্রকল্প পরিচালক ছিলেন।

১৯৯৮ সালে ‘পোখরান-২’ ক্ষেপণাস্ত্র পরীক্ষায়ও তিনি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সংক্রান্ত উচ্চতর গবেষণার জন্য তিনি ‘ভারতের মিসাইল মানব’ হিসেবে পরিচিতি পান। ২০০২ সালে ভারতীয় জনতা পার্টি ও ভারতের জাতীয় কংগ্রেসের সমর্থনে আবদুল কালাম একাদশতম রাষ্ট্রপতি নির্বাচিত হন।

পাঁচ বছর তিনি এ দায়িত্ব পালন করেন। দেশের জন্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ১৯৮১ সালে পদ্মভূষণ, ১৯৯০ সালে পদ্মবিভূষণ ও ১৯৯৭ সালে ভারতরত্ন উপাধি পান। মানবকল্যাণে গুরুত্বপূর্ণ অবদানের জন্য আরও অনেক দেশি-বিদেশি সম্মাননা পেয়েছেন। তার আত্মজীবনী ‘উইংস অব ফায়ার’।

বার্তা কক্ষ
২৭ জুলাই ২০১৯