Home / বিশেষ সংবাদ / এক গরুর দাম সাড়ে ৩ কোটি টাকা, হলো বিশ্বরেকর্ড

এক গরুর দাম সাড়ে ৩ কোটি টাকা, হলো বিশ্বরেকর্ড

পশ স্পাইস নামের একটি গরু তিন কোটি ৫২ লাখ আট হাজার টাকায় (৩ লাখ ৬০ হাজার ডলার) বিক্রি হয়েছে। ঘটনাটি ঘটেছে যুক্তরাজ্যে। এর আগে এত মূল্যে কোনো গরু যুক্তরাজ্য কিংবা অন্য কোনো রাষ্ট্রে বিক্রি হয়নি বলে জানিয়েছে দেশটির গবাদি পশু বিষয়ক সংস্থা ব্রিটিশ লিমোজিন ক্যাটেল সোসাইটি। যা একটি বিশ্বরেকর্ড।

ব্রিটেনের ইংল্যান্ডের শ্রপশায়ার এলাকার লজ হিল খামারে জন্ম ও বেড়ে ওঠা পশ স্পাইসের বয়স মাত্র চার মাস। খামারের অন্যতম স্বত্ত্বাধিকারী ক্রিস্টেন উইলিয়ামস ৯০ এর দশকের বিখ্যাত ব্রিটিশ ব্যান্ডদল স্পাইস গার্লসের ভক্ত। বিশ্বখ্যাত ব্রিটিশ ফুটবলার ডেভিড বেকহামের স্ত্রী ভিক্টোরিয়া বেকহাম একসময় স্পাইস গার্লসের সদস্য ছিলেন। সে সময় তার প্রকৃত নাম ছিল ভিক্টোরিয়া অ্যাডামস। কিন্তু ভক্তদের কাছে তিনি পরিচিত ছিলেন ‘পশ স্পাইস’ নামে।

ক্রিস্টেন উইলিয়ামস এবং তার মৃত বাবা ডন উইলিয়ামস- দু’জন মিলে ১৯৮৯ সালে লজ হিল নামের গরুর খামারটি তৈরি করেন। খামারের গরু প্রতি বছরই নিলাম হয়, এ বছরও হয়েছে। তবে এ বছর যে দাম উঠেছে তা আগের কোনো বছর ওঠেনি। ক্রিস্টেনের কাছে যা ছিল স্বপ্নের মতো।

এ বিষয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে তিনি বলেন, ‘আমরা প্রথমে দুশ্চিন্তায় ছিলাম যে এবছর গরুর দাম কেমন উঠবে তা নিয়ে। তবে এখন সব দুশ্চিন্তা ধুয়ে মুছে গেছে। ও (পশ স্পাইস) এখন একটি চারপেয়ে সুপার মডেলে পরিণত হয়েছে। ও আসলে দেখতে একদম ওর মায়ের মত হয়েছে। ওর মা জিঞ্জার স্পাইস খুবই অসাধারণ ছিল। অনেকগুলো স্বাস্থ্যবান বাচ্চার জন্ম দিয়েছিল সে।’

আন্তর্জাতিক ডেস্ক,১৮ ফেব্রুয়ারি ২০২১