Home / উপজেলা সংবাদ / কচুয়া / একটু বৃষ্টিতেই ভিজে যায় কোমলমতি শিক্ষার্থীদের বই-পুস্তক

একটু বৃষ্টিতেই ভিজে যায় কোমলমতি শিক্ষার্থীদের বই-পুস্তক

নানা সমস্যায় জর্জরিত কচুয়ার ২৪নং আইনপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়। একটি ভবনের দীর্ঘদিনের যন্ত্রনা মাথায় নিয়ে চলছে ক্ষুদে শিক্ষা কার্যক্রম।

বর্ষা মৌসুম ও অন্যান্য সময়ে একটু বৃষ্টি আসতে না আসতেই ছিদ্র হওয়া টিন দিয়ে কক্ষে পানি প্রবেশ করে সবকিছু এলোমেলো হয়ে যায়। ভিজে যায় তাদের বই পুস্তক।

জানা গেছে, ১৯৭৩ সালে কচুয়া উপজেলার প্রত্যন্ত অঞ্চলে আইনপুর গ্রামে শিক্ষা বিস্তারের চাহিদা মিটাতে বিদ্যালয়টি স্থাপন করা হয়। এ বিদ্যালয়ে বর্তমানে শিশু শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ২শ ২১জন শিক্ষার্থী রয়েছে।

প্রধান শিক্ষকসহ মোট ৭জন শিক্ষক রয়েছে। বিদ্যালয়ের পশ্চিম পার্শে একাডেমিক ভবন থাকলেও উত্তর পাশে জীর্ণ-শীর্ন পুরাতন টিনসেট ঘরটি দীর্ঘদিন ধরে ছিদ্র হয়ে আছে।

বিদ্যালয়টি সংস্কার কিংবা মেরামতের জন্য বিদ্যালয়ের পক্ষ থেকে কয়েক দফা আবেদন নিবেদন করা হলেও কোন কার্যকর পদক্ষেপ নেওয়া হচ্ছে না। এ অবস্থায় নানান সমস্যার মধ্য দিয়ে বিদ্যালয়ের পাঠদান চলছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আখতার হোসেন জানান, এ বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রায় প্রতি বছর প্রাথমিক সমাপনী পরীক্ষার শতভাগ ফলাফল ও জিপিএ-৫ পেয়ে কৃতিত্বের সাফল্য ধরে রেখেছে। কিন্তু একমাত্র টিনসেট ভবনটি সংস্কারের অভাবে সমস্যার মধ্যে রয়েছি।

এদিকে ওই বিদ্যালয়ের টিনসেট ভবনটি সংস্কার কিংবা নতুনভাবে নির্মাণের পদক্ষেপ দিতে সংশ্লিষ্ট দপ্তরের প্রতি অনুরোধ জানিয়েছেন অভিাভবক ও এলাকাবাসী।

About The Author

প্রতিবেদক- জিসান আহমেদ নান্নু, কচুয়া