Home / চাঁদপুর / চাঁদপুরের ইতিহাস-ঐতিহ্য পরিদর্শনে উইকিমিডিয়ার দু’জার্মান নাগরিক
চাঁদপুরের ইতিহাস-ঐতিহ্য

চাঁদপুরের ইতিহাস-ঐতিহ্য পরিদর্শনে উইকিমিডিয়ার দু’জার্মান নাগরিক

চাঁদপুর উইকিপিডিয়া সম্প্রদায়ের আমন্ত্রণে উইকিপিডিয়া পরিচালনা সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের ট্রাস্ট অ্যান্ড সেইফটি সেপশালিস্ট ক্রিস্টেল স্টাইগেনবার্গারও জার্মানির কবি, সাহিত্যিক ও স্থপতি আর্মিন স্টাইগেনবার্গার চাঁদপুরের ইতিহাস-ঐতিহ্য পরিদর্শনে এসেছেন । ৪ মার্চ বুধবার তারা বুধবার ৪ মার্চ বেলা ১১ টায় নৌ-পথে চাঁদপুর পরিদর্শনে আসেন ।

চাঁদপুর এসে পৌঁছলে তাদেরকে চাঁদপুর উইকিপিডিয়া সম্প্রদায়ের প্রধান সমন্বয়কারী দেলোয়ার হোসেন, সহ-সমন্বয়কারী আবদুল গনি ও সদস্য মুহাম্মদ আল-আমিন লঞ্চঘাটে উষ্ণ অভিনন্দন ও ফুলেল শুভেচ্ছা জানান ।

চাঁদপুর থেকে তাদেরকে সরাসরি তাদেরকে ফরিদগঞ্জের ঐতিহাসিক স্থান পরিদর্শনের জন্য নিয়ে যাওয়া হয়। সেখানে প্রথমেই তাদেরকে প্রেসক্লাব ফরিদগঞ্জে যান। সেখানে তাদেরকে স্বাগত জানান সাংবাদিক নেতৃবৃন্দ।

ফরিদগঞ্জ উপজেলার প্রাচীন নিদর্শন স্বচক্ষে দেখতে আসলে প্রেসক্লাব ফরিদগঞ্জ এর সভাপতি এমকে মানিক পাঠানের সভাপতিত্বে সংগঠনটির কার্যালয়ে সাংবাদিকদের অতিথিরা মতবিনিময় করেন। তাদেরকে ফরিদগঞ্জের বিভিন্ন ঐতিহাসিক জায়গা ঘুরে দেখার আমন্ত্রণ জানান।

পরে অতিথিবৃন্দ ফরিদগঞ্জের ঐতিহ্যবাহী প্রাচীন নিদর্শন সাহেবগঞ্জের নীলকুঠি, রূপসা জমিদার বাড়ি, ওনুআ স্মৃতি-স্তম্ভ ও ঐতিহাসিক লোহাগড়ের মঠ সম্পর্কে স্থানীয় সাংবাদিকদের কাছ থেকে প্রাথমিকভাবে বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করেন। পরে তারা ফরিদগঞ্জের ওইসব স্থাপনা পরিদর্শন করেন।

জার্মান দম্পতি

বিকেলে চাঁদপুরের সাধারণ খাবার গ্রহণ শেষে তাদেরকে স্থানীয় ট্রলারযোগে চাঁদপুর মেঘনা নৌ-মোহনার সূর্যাস্তের দৃশ্য অবলোকন করেন।  বর্ষাকালে মেঘনা নদীর ভয়াবহ রূপ এবং দেশের উত্তরাঞ্চল থেকে প্রবাহিত হওয়া, নদী ভাঙ্গন, পানির স্রোতের ভয়াবহতা,  ইলিশ,  কৃষি, দেশীয় ফল ও তরিতরকারি,  জীব বৈচিত্র, শিক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠান, সংস্কৃতি সম্পর্কে ধারণা প্রদান করেন চাঁদপুর উইকি সম্প্রদায়ের সহ-সমন্বয়ক আবদুল গনি। এছাড়া  চাঁদপুরের রক্তধারা, অঙ্গীকার স্মৃতিস্তম্ভ সম্পর্কেও জানতে চান।

সন্ধ্যা ৭ টায় চাঁদপুর ত্যাগ করার সময় চাঁদপুর পরিদর্শন মিসেস ক্রিস্টেল  বলেন, ‘চাঁদপুর দেশের একটি অন্যতম সুন্দর জেলা।  আমরা চাঁদপুরের বিভিন্ন স্থান পরিদর্শন করে অত্যন্ত আনন্দিত এবং বিস্তারিত জেনেছি ।  চাঁদপুর মোলহেডে অসংখ্য দর্শনার্থী দেখে অভিভূত হয়েছি । এখানকার মানুষগুলো বেশ পরিশ্রমি মনে হয়েছে ‘

ফরিদগঞ্জ উপজেলায় রুপসা জমিদার বাড়িতে স্থানীয় উইকিপিডিয়ান ও সাংবাদিকদের সাথে জার্মানের নাগরিকবৃন্দ

প্রসঙ্গত, উইকিপিডিয়া একটি সেচ্ছাসেবী সম্প্রদায়ের মাধ্যমে সম্পাদিত ইন্টারনেটভিত্তিক মুক্ত বিশ্বকোষ। যা অলাভজনক উইকিমিডিয়া ফাউন্ডেশন কর্তৃক সমর্থিত, আয়োজিত ও পরিচালিত। পৃথিবীর ৩০১ ভাষায় বিভিন্ন তথ্য উপাত্ত নিয়ে কাজ করে উইকিপিডিয়া।

আবদুল গনি, ৫ মার্চ ২০২০