Home / চাঁদপুর / চাঁদপুরে ‘কল্পে গল্পে ইলিশ’ সাহিত্যর মোড়ক উন্মোচন

চাঁদপুরে ‘কল্পে গল্পে ইলিশ’ সাহিত্যর মোড়ক উন্মোচন

পৃথিবী বিখ্যাত অন্যতম সু-স্বাদু মাছ চাঁদপুরের রূপালী ইলিশ। ইলিশের কদর শুধু ভোজন রসিকদের কাছেই রয়েছে এমন নয়। গল্প, কবিতাসহ সাহিত্যে-সংস্কৃতির নানা উপস্থাপনায়ও এই ইলিশের একটা ভিন্নতা আছে।

এসব নিয়েই ইলিশের রাজধানী খ্যাত, দেশের প্রথম ব্র্যান্ডিং জেলা চাঁদপুর জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডলের উদ্যোগে প্রকাশিত হয়েছে ‘কল্পে গল্পে ইলিশ’ নামক গল্পের বই।

মঙ্গলবার (১৩ ফেব্রæয়ারি) সকালে বইটির মোড়ক উন্মোচন করেন চাঁদপুরের জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল।

এ সময় বইটির সম্পাদক বিশিষ্ট গল্পকার ও চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মঈনুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক মাসুদ হোসেনসহ প্রশাসনের কর্মকর্তাসহ বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্টরা জানান, বিভিন্ন সময় ইলিশ নিয়ে রসালো নানা উপস্থাপনা বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের বিখ্যাত ৩৪ জন লেখক ও গল্পকারদের লেখা এই ‘কল্পে গল্পে ইলিশ’ বইয়ের স্থান পেয়েছে। শুধু তাই নয়, বাংলাদেশের বিশিষ্ট লেখক, গল্পকার ও ঔপন্যাসিক ইমদাদুল হক মিলনের ‘ছোট্ট হরিণ ও ইলিশ মাছ বাজি ধরেছিল’ গল্পটিও এতে রয়েছে।

বইটির সম্পাদনায় জড়িত মঈনুল হাসান বলেন, ‘ইলিশজীবীদের নানা কাহিনী উপস্থাপনা, এই পেশায় জড়িত এবং ভোজন রসিকদেরকে পাঠকদের সামনে তুলে ধরে এক নতুন উচ্চমাত্রায় নিয়ে যাওয়া হয়েছে।

চাঁদপুরের জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল বলেন, ‘দেশের প্রথম ব্র্যান্ডিং জেলা চাঁদপুর। এই জেলার পদ্মা-মেঘনার সুস্বাদু ইলিশের পরিচিতি গোটা বিশ্বজুড়ে। কিন্তু যাদের কষ্ট আর ঘামে ইলিশের প্রাপ্যতা সেই ইলিশজীবীদের জীবনচিত্র এই বইয়ে খুঁজে পাওয়া যাবে।’

চাঁদপুর জেলা প্রশাসনের উদ্যোগে ‘কল্পে গল্পে ইলিশ’ বইটি প্রকাশ করেছে মূর্ধন্য। এটি এখন বইমেলাও পাওয়া যাচ্ছে।

প্রতিবেদক : আশিক বিন রহিম
: আপডেট, বাংলাদেশ সময় ৯ : ০০ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৮, মঙ্গলবার
এইউ

শেয়ার করুন
x

Check Also

Biddot shok

চাঁদপুর রামদাসদীতে বিদ্যুৎস্পৃষ্টে নিহত ১

চাঁদপুর ...