Home / লাইফস্টাইল / ইফতারে মজাদার তিনটি রেসিপি

ইফতারে মজাদার তিনটি রেসিপি

ইফতার রেসিপি-

★মজাদার গার্লিক ব্রেডঃ

নামকরা ফাস্টফুডের দোকানে গেলেই এই খাবারটা বাচ্চা থেকে বড় সবাই খান। আজ শিখে নিন সেই ‘গার্লিক ব্রেড’ তৈরি করার প্রণালী। সময় লাগবে মাত্র ৫ মিনিট। ইফতারে বা ডিনারে সূপের সাথে পরিবেশন করুন। খেতে পারেন এমনিও। তেলে ভাজা খাবারের চাইতে স্বাস্থ্যকর তো বটেই, দারুণ মজাদারও।

উপকরণঃ

পাউরুটি , হটডগ রোল, নরম চিজ, মাখন, রসুন বাটা বা ব্লেন্ড করে নেয়া, কিংবা মিহি কুচি, চিলি বা টমেটো সস সামান্য (না দিলেও হবে), লবণ স্বাদমত।

প্রস্তত প্রণালীঃ

পনির, রসুন, সস ও লবণ একসাথে মিশিয়ে মিশ্রন তৈরি করতে হবে প্রথমে। এরপর পাউরুটিকে আপনার পছন্দের মত গার্লিক ব্রেডের মত করে টুকরো করতে হবে। টুকরো ব্রেড রোলগুলোতে ভালভাবে মাখন মাখিয়ে নিতে হবে। মাখন লাগানো হলে চীজের মিশ্রন লাগাতে হবে।

এরপর বেকিং ট্রে’র মধ্যে মিশ্রন লাগানো ব্রেড টুকরো গুলোকে সাজিয়ে ৩-৫ মিনিটের জন্য মাইক্রোওভেনে গরম করতে দিতে হবে। ইলেকট্রিক ওভেন হলে রুটি লাল ও মচমচে হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। শুরুতে ওভেন প্রি হিট করে নিতে হবে।

তাহলেই তৈরি সবার পছন্দের গার্লিক ব্রেড।

★ভেজিটেবল ব্রেড চপঃ

উপকরণঃ

পাউরুটি ৮ পিস, বেকিং পাউডার ১ চা চামচ, বেসন ৩ টেবিল চামচ, মটরশুঁটি, গাজর কুচি, বাধা কপি কুচি, মটরশুটি, সিদ্ধ আলু ছোট টুকরা, ধনিয়া পাতা কুচি এক মুঠো পরিমান, আদা মিহি কুচি, পেঁয়াজ মিহি কুচি, কাঁচা মরিচ কুচি, গোল মরিচ গুঁড়া হাফ চা চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমত।

প্রস্তত প্রণালীঃ

প্রথমে পাউরুটির পিস গুলোকে পানিতে ভিজিয়ে নরম করে পানি ঝরিয়ে নিন। একদম ভর্তার মত হবে। এবার এর সাথে সব সবজি কুচি, আলু টুকরা ,পেঁয়াজ, আদা, কাঁচা মরিচ আর ধনিয়া পাতা কুচি , বেকিং পাউডার , গরম মশলা গুঁড়ো , গোল মরিচ গুঁড়ো আর লবণ দিয়ে মাখিয়ে নিন।

চ্যাপ্টা চপের আকারে তৈরি করেুন।

এবার এই মিশ্রণটি অল্প তেলে প্যানে দিয়ে কম আগুনে লাল হওয়া পর্যন্ত ভেজে নিন।

ইফতার ছাড়াও চা এর সাথে নাস্তা হিসেবে যেকোনো আসরে দারুন জমে এই চপ।

★খেজুরের শরবতঃ

উপকরণ:

নরম খেজুর আধা কাপ, ঘন দুধ ১ কাপ, চিনি পরিমাণমতো, কিশমিশ ১ চা চামচ, বাদাম কুচি ১ চা চামচ এবং পানি পরিমাণমতো।

প্রস্তত প্রণালী:

প্রথমে খেজুর ভালো করে ধুয়ে নিন। এরপর খেজুরের বিচি ফেলে টুকরা করে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। সব উপকরণ এক সঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

এভাবে কম সময়ে ও সহজে যে কেউ চাইলেই এই ৩ প্রকারের ইফতার আইটেম প্রস্তত করতে পারেন। প্রতিটা রেসিপি নাস্তা হিসেবেও খাওয়া যাবে।