Home / চাঁদপুর / ইতিহাস ও ঐতিহ্য নিয়ে প্রকাশিত হলো ‘বিস্মৃতির চাঁদপুর’

ইতিহাস ও ঐতিহ্য নিয়ে প্রকাশিত হলো ‘বিস্মৃতির চাঁদপুর’

চাঁদপুরের শত বছরের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে প্রকাশিত হলো ‘বিস্মৃতির চাঁদপুর’ নামে সম্পাদনা গ্রন্থ। বইটি সম্পাদনা করেছেন গল্পকার ও সাংবাদিক কাদের পলাশ এবং দেশের তরুণ উদীয়মান সাহিত্যিক মুহাম্মদ ফরিদ হাসান।

লেখকদ্বয় বইটিতে অতীতের ঘটে যাওয়া চাঁদপুরের উল্লেখযোগ্য ঘটনা, ইতিহাস ও বিভিন্ন ব্যক্তির অবদানসহ দুর্লভ কিছু ছবি উপস্থাপন করেছেন।

এরমধ্যে উল্লেখযোগ্য বিষয় হলো : স্মৃতিতে চাঁদপুর, চাঁদপুরের চা-বাগান, শ্রমিক হত্যাকাণ্ড ১৯২১, পুলিশ ইন্সপেক্টর হত্যা ১৯৩০, চাঁদপুর ও রবীন্দ্রনাথ, ১৯৪৬ সালের দাঙ্গা : চাঁদপুরে মহাত্মা গান্ধী, ১৯২০ সালে চাঁদপুরে দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ, মহাত্মা গান্ধী ও ফজলুল হকের ঐতিহাসিক সাক্ষাৎ, চাঁদপুরে কাজী নজরুল ইসলাম, চাঁদপুরে বঙ্গবন্ধুর আগমন, জনসভা ও বক্তৃতা, চাঁদপুরে মুক্তিযুদ্ধের ৮ মাসের বিভীষিকা, স্বাধীনতার জন্যে সাঁতার, নদী ভাঙ্গন ও বন্যা সংবাদ ১৯৭২, চাঁদপুরে ড. মুহম্মদ শহীদুল্লাহ’র অভিভাষণসহ কিছু দুলভ স্থিরচিত্র।

বইটির সম্পাদক মুহাম্মদ ফরিদ হাসান জানান, চাঁদপুরের ইতিহাস শত শত বছরের। বহু গুরুত্বপূর্ণ ঘটনার সাক্ষী নদীবিধৌত এ সুবর্ণভূমি। কালের ঘাত-অভিঘাতে চাঁদপুরের অনেক উল্লেখযোগ্য ঘটনা আজ বিস্মৃত, কোনো কোনো ঘটনা বিস্মৃত প্রায়। বিগত ১০০ বছরেরও বেশি সময়ের এমন বিস্মৃত উল্লেখযোগ্য ইতিহাস ও ঘটনা নিয়ে গ্রন্থটির প্রয়াস। আশাকরি, এ গ্রন্থটি চাঁদপুর সম্পর্কে অনেক অজানা তথ্য এবং ঘটনা পাঠককে জানাতে বিশেষ ভূমিকা রাখবে।

বইটি প্রসঙ্গে সম্পাদক কাদের পলাশ বলেন, সাগর থেকে মুক্ত কুড়িয়ে আনা অনেক কঠিন কাজ। আমরা চেষ্টা করেছি চাঁদপুরের ইতিহাস থেকে ভুলে যাওয়া ঘটনা প্রবাহ উপস্থাপন করার। প্রায় দুই বছরের গবেষণালব্ধ বইটির কাজ সম্পন্ন করতে অনেক বেগ পেতে হয়েছে। আশা করছি বইটি চাঁদপুরের মানুষকে প্রকৃত ঘটনা এবং অজানা ইতিহাস জানতে সহায়ক ভূমিকা পালন করবে। শুধু তাই নয়, যারা চাঁদপুর সম্পর্কে জানতে চায় তারাও বইটি কিনে সমৃদ্ধ হবেন।

প্রসঙ্গত বইটির প্রকাশ করেছে চৈতন্য প্রকাশনী। ১৪৪ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ৩২০ টাকা। বইটি রকমারি ডটকম এ পাওয়া যাচ্ছে।

করেসপনে্‌ডট,১৬ অক্টোবর ২০২০

ইন্টারনেট কানেকশন নেই