Home / কৃষি ও গবাদি / ফসল লাগানো থেকে শুরু করে বাজারজাত করা পর্যন্ত ইঁদুর কৃষকের ক্ষতি করে
firm-rally--

ফসল লাগানো থেকে শুরু করে বাজারজাত করা পর্যন্ত ইঁদুর কৃষকের ক্ষতি করে

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম জাকারিয়া বলেছেন, ‘ইঁদুর শহর থেকে গ্রামেই বেশি অবস্থান করে। ইঁদুর সার্বক্ষণিক ফসলের ক্ষতি করে। কৃষক যখন ফসল লাগানো শুরু করেন সেখান থেকে বাজারজাত এবং গুদামজাত করা পর্যন্ত ইঁদুর ক্ষতি করে।’

এছাড়াও ইঁদুর আমাদের সড়ক, বাঁধসহ নানা জায়গা কেটে নষ্ট করে দেয়। সকল পর্যায়ে ইঁদুর ক্ষতিকর।

বুধবার ১৬ অক্টোবর সকাল ১০ টায় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হলরুমে ‘আসুন সম্পদ ও ফসল রক্ষায় সম্মিলিতভাবে ইঁদুর নিধন করি’ এ শ্লোগানে ইঁদুর নিধন অভিযান উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন,‘ ইঁদুর যে ক্ষতিকর এটি জানার জন্য বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। সাধারণ মানুষ ইঁদুরের ক্ষতিকর বিষয়গুলো জানেন।’

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপ-পরিচালক আব্দুর রশিদ এর সভাপতিত্বে ও সদর কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নিজাম উদ্দিনের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন জেলা খাদ্য কর্মকর্তা হুমায়ুন কবির, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মো. নোয়াখেরুল ইসলাম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান, মতলব উত্তর কৃষি কর্মকর্তা পাভেল খান পাপ্পু প্রমূখ।

আলোচনা পূর্বে শহরের ইলিশ চত্বর থেকে একটি র‌্যালী বের হয়ে জেলা কৃষি সম্প্রসারণ কার্যালয় এসে শেষ হয়। আলোচনা সভায় জেলা ও উপজেলা কৃষি কর্মকর্তা এবং সদর উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে কৃষকরা উপস্থিত ছিলেন।

করেসপন্ডেন্ট , ১৬ অক্টোবর ২০১৯