Home / তথ্য প্রযুক্তি / আগামিকাল থেকে শুরু ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০
ফাইল ছবি

আগামিকাল থেকে শুরু ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০

বুধবার (৯ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০। এবার আয়োজনের একটি বড় অংশ অনুষ্ঠিত হবে ভার্চ্যুয়াল প্রযুক্তির মাধ্যমে।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এতে জানানো হয়, উদ্বোধনী এবং সমাপনী আয়োজন ছাড়া অন্য সব অনুষ্ঠান ও কর্মসূচি অনলাইনে ও প্রযুক্তির মাধ্যমে করা হবে।

এবারের আয়োজনে দেশ বিদেশের ১০ লক্ষাধিক দর্শনার্থী ভার্চ্যুয়াল মাধ্যমে অংশ নেবেন বলে আশা করছেন আয়োজকরা। ইতোমধ্যে ১৫ হাজারের বেশি দর্শনার্থী অনলাইনে নিবন্ধন সম্পন্ন করেছেন। তিন লক্ষাধিক ইন্টারনেট ব্যবহারকারী ডিজিটাল ওয়ার্ল্ড এর ওয়েবসাইটে পরিদর্শন করেছেন। প্রদর্শনীতে তিন শতাধিক ভার্চুয়াল প্যাভিলিয়ন ও স্টল দিচ্ছে অংশ নেওয়া প্রতিষ্ঠান ও সংস্থাগুলো।

আয়োজন সম্পর্কে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, গ্রিন স্ক্রিন এবং থ্রি-ডি স্টুডিও এর মাধ্যমে এবারের বেশিরভাগ ইভেন্ট আয়োজিত হবে। পাশাপাশি থাকছে দেশি বিদেশি শিল্পীদের অংশগ্রহণে কনসার্ট। এ বিষয়গুলো এবারের আয়োজনের অন্যতম আকর্ষণ। আরেকটি বিষয় হচ্ছে, যেহেতু এটা ভার্চ্যুয়াল আয়োজন সেহেতু এটি ২৪ ঘণ্টার আয়োজন। যে তিনদিন আয়োজন চলবে তার প্রতিদিনই যেকোনো সময় বিশ্বের যেকোনো জায়গা থেকে একজন দর্শনার্থীর জন্য এতে যোগ দেওয়া সম্ভব।

তিনি বলেন, ২০১২ সাল থেকে এটি আয়োজিত হচ্ছে। মাঝে ২০১৮ এবং ২০১৯ সালে আয়োজিত হয়নি। ভার্চ্যুয়াল মাধ্যম আর ভৌত কাঠামোর সংমিশ্রণে বাস্তব পরিবেশের মতোই যেন দর্শনার্থী অভিজ্ঞতা পান তার জন্য আমরা কাজ করছি। বাংলাদেশে ডিজিটাল খাতে কী হচ্ছে সেটা যেমন আমরা বিশ্ব দরবারে জানাতে চাই, তেমনি ভবিষ্যতে কী কী হবে সেগুলোও তুলে ধরবো। এছাড়াও এবার ১২টি ক্যাটাগরিতে ডিজিটাল ওয়ার্ল্ড পুরস্কার দেওয়া হবে।

এবারের আয়োজনে ই-গভর্ন্যান্স, সফটওয়্যার, মোবাইল, স্টার্টআপ, আউটসোর্সিং সহ বিভিন্ন বিষয় তুলে ধরা হবে। এসব বিষয়ের ওপর মোট ২৪টি সেমিনার ও কনফারেন্সে অংশ নেবেন দেশি বিদেশি আইটি ও আইসিটি বিশেষজ্ঞ ও পেশাজীবীরা।

মঙ্গলবার বেলা ১১টায় ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। ১০ ডিসেম্বর বিভিন্ন দেশের মন্ত্রীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে মিনিস্ট্রিয়াল কনফারেন্স। এতে মূল বক্তা হিসেবে কি- নোট উপস্থাপনা করবেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

১১ ডিসেম্বর সন্ধ্যা সাড়ে ৫টায় সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নামবে এবারের আসরের। প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এবারের আয়োজনে আইসিটি বিভাগের সঙ্গে সার্বিক সহযোগিতায় থাকছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস বেসিস, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য), ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), বাংলাদেশ আইসিটি জার্নালিস্টস ফোরাম (বিআইজেএফ)। এছাড়াও প্ল্যাটিনাম স্পন্সর হিসেবে থাকছে ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি এবং ফুড পার্টনার হিসেবে থাকছে ই-ফুড।
বার্তাকক্ষ, ০৮ ডিসেম্বর,২০২০;