Home / জাতীয় / আইসিটি আইন ৫৭ ধারা খারিজ আদেশের বিরুদ্ধে আপিল হবে

আইসিটি আইন ৫৭ ধারা খারিজ আদেশের বিরুদ্ধে আপিল হবে

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক:

৫৭ ধারার বিষয়ে হাইকোর্টের দেয়া খারিজ আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করা হবে বলে জানিয়েছেন রিটকারীর আইনজীবী অ্যাডভোকেট শিশির মোহাম্মদ মনির।

বুধবার খারিজ আদেশের পরপরই তিনি আপিল করার বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেন, ‘৫৭ ধারা অসাংবিধানিক ঘোষণা চেয়ে আমরা যে রিট আবেদনটি করেছিলাম আজ আদালত তা পর্যবেক্ষণসহ খারিজ করে দিয়েছেন। আমরা আদালতের এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবো।’

বুধবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রিট আবেদনটির খারিজাদেশ দেন।

গত ২৬ আগস্ট তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার ভুক্তভোগী জনৈক জাকির হোসেন রিট আবেদনটি দায়ের করেন। রিটে আইন সচিব এবং তথ্য যোগাযোগ ও প্রযুক্তি সচিবকে বিবাদী করা হয়েছিল।

সাম্প্রতিক সময়ে তথ্য-প্রযুক্তি আইনটি নিয়ে ব্যাপক আলোচনা- সমালোচনা হচ্ছে।

এই আইনের ৫৭ (১) ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তি যদি ইচ্ছাকৃতভাবে ওয়েবসাইটে বা অন্য কোনো ইলেক্ট্রনিক বিন্যাসে এমন কিছু প্রকাশ বা সম্প্রচার করেন, যাহা মিথ্যা ও অশ্লীল বা সংশ্লিষ্ট অবস্থা বিবেচনায় কেহ পড়িলে, দেখিলে বা শুনিলে নীতিভ্রষ্ট বা অসৎ হইতে উদ্বুদ্ধ হইতে পারেন অথবা যাহার দ্বারা মানহানি ঘটে, আইন শৃঙ্খলার অবনতি ঘটে বা ঘটার সম্ভাবনা সৃষ্টি হয়, রাষ্ট্র ও ব্যক্তির ভাবমূর্তি ক্ষুন্ন হয় বা ধর্মীয় অনুভূতিতে আঘাত করে বা করিতে পারে বা এ ধরনের তথ্যাদির মাধ্যমে কোন ব্যক্তি বা সংগঠনের বিরুদ্ধে উস্কানি প্রদান করা হয়, তাহা হইলে তাহার এই কার্য হইবে একটি অপরাধ।

(২) কোন ব্যক্তি উপ-ধারা (১) এর অধীন অপরাধ করিলে তিনি অনধিক চৌদ্দ বৎসর এবং অন্যূন সাত বৎসর কারাদণ্ডে এবং অনধিক এক কোটি টাকা অর্থদণ্ডে দণ্ডিত হইবেন।

চাঁদপুর টাইমস-/ডিএইচ/২০১৫।