Home / সারাদেশ / প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনি পরীক্ষা ১৯ নভেম্বর
প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনি পরীক্ষা ১৯ নভেম্বর

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনি পরীক্ষা ১৯ নভেম্বর

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনি পরীক্ষা-২০১৭ ১৯ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে। পরীক্ষা শেষ হবে ২৬ নভেম্বর। সচিবালয়ে মঙ্গলবার (১৮ জূলাই ) প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনি পরীক্ষার জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় এ সময়সূচি চূড়ান্ত করা হয়। সভা শেষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএফএম মনজুর কাদির এ তথ্য জানান।

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনির সব পরীক্ষা সকাল ১১ টায় শুরু হয়ে চলবে দুপুর দেড়টা পর্যন্ত। দেশের সবচেয়ে বড় এ পাবলিক পরীক্ষা প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনিতে এবার সম্ভাব্য সাড়ে ২৮ লাখ শিক্ষার্থী অংশ নেবে । তিনি বলেন,‘ডিসেম্বরের শেষ সপ্তাহে ফল প্রকাশের সম্ভাব্য সময় নির্ধারণ করা হয়েছে। গত বছর এ পরীক্ষা শুরু হয়েছিল ২০ নভেম্বর।’

পরীক্ষার বিস্তারিত সময়সূচি: প্রাথমিক সমাপনিতে ১৯ নভেম্বর ইংরেজি, ২০ নভেম্বর বাংলা, ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৩ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৬ নভেম্বর গণিত পরীক্ষা হবে।

ইবতেদায়ী সমাপনিতে ১৯ নভেম্বর ইংরেজি, ২০ নভেম্বর বাংলা, ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৩ নভেম্বর কোরআন,তাজবীদ,আকাঈদ ও ফিকহ্‌, ২৬ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় প্রাথমিক ও গণশিক্ষা সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামানসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডেস্ক নিউজ
:আপডেট,বাংলাদেশ সময় ৬:১০ পিএম, ১৯ জুলাই ২০১৭,বুধবার
এজি

Leave a Reply