Home / জাতীয় / ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার কপি বই বিতরণ হবে
Book bitoron
ফাইল ছবি

৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার কপি বই বিতরণ হবে

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, ‘২০১৭ শিক্ষাবর্ষের জন্য ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫ কপি বই ছাপানো হচ্ছে।’

‘প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত ২০১৭ শিক্ষাবর্ষে গতবছরের চেয়ে ২ কোটি ৮৪ লাখ ৩৪ হাজার ২ শ’৭৩টি বই বেশি ছাপা হচ্ছে’

রোববার (৪ ডিসেম্বর) ঢাকার মাতুয়াইল এলাকায় বিনামূল্যের পাঠ্যপুস্তক ছাপার কাজ সরেজমিনে পরিদর্শনকলে বলেন ।

শিক্ষামন্ত্রী বেলা ১১ টায় মতিঝিলের এনসিটিবি থেকে রওনা হয়ে প্রথমে মাতুয়াইলের মৌসুমী অফসেট প্রেস পরিদর্শন করেন। পরে তিনি ব্রাইট প্রিন্টিং প্রেস ও আনন্দ প্রিন্টার্স প্রেস পরিদর্শন করেন।

এ সময় মন্ত্রীর সঙ্গে শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব মুফাদ চৌধুরী ও রুহী রহমান, এনসিটিবির চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা, এনসিটিবি’র সদস্য ড. রতন সিদ্দিকী, এনসিটিবি’র সচিব ড. মিয়া ইনামুল হক সিদ্দিকী প্রমুখ উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, প্রথমবারের মতো প্রাথমিক থেকে মাধ্যমিক স্তরের দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের বিনামূল্যে ব্রেইল বই ছাপছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড । এ ছাড়া ৫ টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রাক-প্রাথমিক পর্যায়ের শিশুদের নিজেদের মাতৃভাষায় প্রথমবারের মতো বই দেয়া হচ্ছে।

আগামী ১৫ দিনের মধ্যেই স্কুল পর্যায়ে সব নতুন বই পৌঁছে যাবে বলে জানান তিনি । ইতোমধ্যে ৭০-৮০ ভাগ বই স্কুল পর্যায়ে পৌঁছে গেছে। বিগত কয়েক বছরের মতো এবারও নির্ধারিত ১ জানুয়ারি দেশব্যাপি বই বা পাঠ্যপুস্তক উৎসব পালিত হবে।

সরকারের বিভিন্ন উদ্যোগের কারণে প্রতিবছরই শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ঝড়ে পড়া কমছে। যার ফলে প্রতিবছরই বইয়ের সংখ্যা বাড়ছে। ২০১৬ শিক্ষাবর্ষের বই বিতরণ করা হয়েছিল ৩৩ কোটি ৩৭ লাখ ৪৭ হাজার ৯ শ’৭২টি। আর এবার বিতরণ করা হবে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২ শ’৪৫টি বই।

বিশ্বব্যাংক ও এডিবির সঙ্গে চুক্তি থাকায় প্রাথমিক স্তরের বইয়ের ৩ টি কাজ বিদেশি প্রতিষ্ঠানকে দেয়া হয়েছে। বাকি সব বই দেশীয় প্রতিষ্ঠানের মাধ্যমেই ছাপা হচ্ছে। এবার ব্রেইল বই দেয়া হচ্ছে ৯ হাজার ৭শ’৩ জন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীকে। আর ৫ টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ২৪ হাজার শিক্ষার্থীকে বই দেয়া হবে। (বাসস)

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ১০:৫০ এএম, ৪ ডিসেম্বর ২০১৬, রোববার
ডিএইচ

Leave a Reply