Home / আন্তর্জাতিক / ৩মাসে ৬’শ কৃষকের আত্মহত্যা
৩মাসে ৬'শ কৃষকের আত্মহত্যা

৩মাসে ৬’শ কৃষকের আত্মহত্যা

‎Sunday, ‎19 ‎April, ‎2015  3:03:31 PM

চাঁদপুর টাইমস ডট কম

ভারতের মহারাষ্ট্রে গত তিন মাসে ৬০১ জন কৃষক আত্মহত্যা করেছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত এই আত্মহননের ঘটনা ঘটেছে বলে রাজ্য সরকারের এক পরিসংখ্যানের বরাত দিয়ে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। ওই পরিসংখ্যান অনুযায়ী প্রতিদিন অন্তত সাত জন কৃষক আত্মহত্যা করছে।

গত বছরও ওই রাজ্যে ১ হাজার ৯শ ৮১ জন কৃষক আত্মহত্যা করেছিল। চলতি বছর গত তিন মাসেই এ সংখ্যা ৩০ ভাগ বেড়ে গেছে। যদিও রাজ্য সরকার দাবি করেছে, কৃষকদের আত্মহত্যা প্রবণতা ঠেকানোর বিষয়টিকেই তারা অগ্রাধিকার দিচ্ছে।

গত বছর ক্ষরার কারণে কৃষকদের আত্মহত্যার হার বাড়তে শুরু করেছিল। চলতি বছর অসময়ের বৃ্ষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির কারণে পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেছে।

গত তিন মাসে মহারাষ্ট্রে কৃষক আত্মহত্যার যে ঘটনাগুলো ঘটেছে, এর অর্ধেকের বেশি হয়েছে তুলা উৎপাদিত অঞ্চল হিসেবে পরিচিত বির্দভ এলাকায়। ওই এলাকার ৩১৯ জন কৃষক আত্মহত্যা করেছে। এ হিসেবে ২১৫টি আত্মহত্যার ঘটনা নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে মারাঠাওয়ারা নামক শুষ্ক অঞ্চলটি। রাজ্যের এই অঞ্চল দুটি ক্ষরা এবং অসময়ের বৃষ্টির কারণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।

২০১৪ সালে রাজ্য সরকারের পরিসংখ্যান রিপোর্টেও একই চিত্র দেখা গেছে। গতবছর মহারাষ্ট্রে যে ১ হাজার ৯শ ৮১টি আত্মহত্যার ঘটনা ঘটেছিল তার ১ হাজার ৯৭টি ঘটেছিল বির্দভ এলাকায়।

চাঁদপুর টাইমস/ডিএইচ/২০১৫