Home / শিক্ষাঙ্গন / ১৬ হাজার প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব দেয়া হচ্ছে
primary-school
ফাইল ছবি

১৬ হাজার প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব দেয়া হচ্ছে

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সরকারি প্র্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের শূন্য পদ পূরণে সহকারী শিক্ষকদের মধ্য থেকে জ্যেষ্ঠতার ভিত্তিতে ১৬ হাজার শিক্ষককে চলতি দায়িত্ব দেয়া হচ্ছে । সচিবালয়ের সম্মেলনে মঙ্গলবার (২৩ মে ) ঢাকা জেলার ৮৭ শিক্ষককে প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব দিয়ে এ কার্যক্রম শুরু করেছে ওই বিভাগ ।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান সংবাদ সম্মেলনের মাধ্যমে পর্যায়ক্রমে সহকারী শিক্ষকদের মধ্য থেকে ১৬ হাজার শূন্য পদে প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব দেয়া হবে বলে জানান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নজরুল ইসলাম খান, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামাল ও বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি আতিকুর রহমান।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা দু’দিন আগেই জানিয়েছিলেন ,প্রধান শিক্ষকের পদ শূন্য থাকায় স্কুলগুলোতে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। এ সমস্যার সমাধানে পদের শূন্যতা পূরণে উদ্যোগ নেয়া হয়েছে। পদোন্নতির জন্যে শিক্ষকদের গ্রেডেশন তালিকা তৈরি করে পিএসসিতে পাঠাতে হয়। এরইমধ্যে ঠাকুরগাঁও, রাজবাড়ী,পঞ্চগড়, দিনাজপুর, ফেণী, লক্ষ্মীপুর ও ঢাকা জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে পাওয়া তালিকা মন্ত্রণালয়ের মাধ্যমে পিএসসিতে পাঠানো হয়েছে।

এছাড়া নারায়ণগঞ্জ, খাগড়াছড়ি, খুলনা, শরীয়তপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা ও নড়াইল জেলার তালিকা মন্ত্রণালয়ে এসেছে। তবে পিএসসিতে পদোন্নতির বিষয়টি সময় সাপেক্ষ।কেননা সব জেলা থেকে তালিকা পাওয়ার পর পদোন্নতি প্রদান করবে পিএসসি। কিন্তু মাঠ পর্যায়ে প্রধান শিক্ষকের অধিকাংশ পদ শূন্য থাকায় শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখা সম্ভব হচ্ছে না।

এ অবস্থায় শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখা এবং প্রশাসনিক কাজে গতি আনতে সহকারী শিক্ষকদের মধ্য থেকে প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব দেয়ার সিদ্ধান্ত নিয়েছে । প্রথমে ১৪ জেলার তালিকা থেকে প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব দেয়া হবে।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বলেন, শূন্য পদের ৩৫ শতাংশ সরকারি কর্মকমিশনের মাধ্যমে সরাসরি নিয়োগ ও ৬৫ শতাংশের ক্ষেত্রে সহকারী শিক্ষকদের পদোন্নতি দিয়ে প্রধান শিক্ষক করা হয়। প্রাথমিক বিদ্যালয়গুলোতে ২১ হাজারের বেশি প্রধান শিক্ষকের পদ শূন্য। ৬৫ শতাংশ সম্ভব যা সংখ্যায় ১৬ হাজার।

প্রধান শিক্ষকের পদটি এখন দ্বিতীয় শ্রেণীর হওয়ায় ৬৫ শতাংশের পদোন্নতির জন্য আমরাই পিএসসিতে সুপারিশ পাঠাব। বাকি ৩৫ শতাংশ তারা (পিএসসি) পূরণ করবে।

মন্ত্রী বলেন, ওই প্রক্রিয়া শেষ হওয়ার আগে আপাতত:যোগ্যদের মধ্য থেকে অস্থায়ীভাবে চলতি দায়িত্ব দিয়ে স্কুলগুলো পরিচালনা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

নিউজ ডেস্ক
আপডেট,বাংলাদেশ সময় ৭ : ৫০ পিএম,২৪ মে ২০১৭, বুধবার
এজি

Leave a Reply