Home / চাঁদপুর / ‘আইনের দৃষ্টিতে সবাই সমান, ন্যায় বিচার করলে মামলার বোঝা কমবে’
Legal-aid-kachua

‘আইনের দৃষ্টিতে সবাই সমান, ন্যায় বিচার করলে মামলার বোঝা কমবে’

চাঁদপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মোঃ আব্দুল মান্নান বলেছেন, আইনের দৃষ্টিতে ধনী গরিব সবাই সমান। বিজ্ঞ বিচারক, জনপ্রতিনিধি, চেয়ারম্যান, মেম্বার সবাই মিলে ন্যায় বিচার করলে আদালতের মামলার বোঝা কমে যাবে। কোর্ট আদালতে নয়, সামাজিক ভাবে বিচার কার্যক্রম পরিচালনা করলেও আদালতে মামলার বোঝা কমে যাবে।’

মঙ্গলবার (১০ জুলাই( বিকেলে কচুয়া উপজেলা পরিষদ মিলনায়তনে চাঁদপুরের সামাজিক সংগঠন জীবন দীপ সংগঠনের আয়োজনে ‘গরীব দুঃখির মামলার রায়, বাংলাদেশের সরকার দেয়’ এ শ্লোগানে উন্নয়নের অগ্রযাত্রায় লিগ্যাল এইড কার্যক্রম শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রতিটি নাগরিক দেশের সংবিধান, ধর্ম আইন ও দন্ডবিধি সম্পর্কে জানা উচিত। চাঁদপুরে বিবাহ বিচ্ছেদের হার অনেক বেশি। বিবাহ বিচ্ছেদের কারণে দুটি পরিবারের সদস্যরা ক্ষতিগ্রস্থ হচ্ছে। বিবাহ বিচ্ছেদ সম্পর্কে আমাদের সচেতন থাকতে হবে।

তিনি আরো বলেন, বাস্তবতায় দেখা যায়, আমরা অনেকেই জীবিকার তাগিদে কর্মস্থলে ছুটছি। কিন্তু জীবনের পিছনে ছুটছি না। ভারতীয় চ্যানেল স্টার জলসা, জি বাংলা পরিহার করে নিজেদের সন্তান ও পরিবারকে সময় দিয়ে তাদের ভবিষ্যৎ নিশ্চিত করতে হবে। এক সময় বিচারকরা সাধারণ মানুষের সাথে মিশতেন না। কেউ সাধারণ মানুষের সুবিচার পাওয়া নিয়ে রাজনীতি করা যায় না।

জীবন দীপ (মানব উন্নয়ন সংস্থা) সংগঠনের সভাপতি অ্যাড. বিনয় ভূষণ মজুমদারের সভাপতিত্বে ও জয়ধনী সংগীত বিদ্যায়তনের অধ্যক্ষ এসকে সুদীপ তন্ময়ের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কচুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান শিশির,

চাঁদপুরের চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আহসান তারেক, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আব্দুল্লাহ আল মাহমুদ, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট ও ভারপ্রাপ্ত লিগ্যাল এইড অফিসার মোঃ কফিল উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান, কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নীলিমা আফরোজ, জেলা আইনজীবী সমিতির সভাপতি আব্দুল লতিফ শেখ, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী।

বক্তব্য রাখেন, চাঁদপুরের বীর মুক্তিযোদ্ধা মনোয়ারুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার আলহাজ্ব জাবের মিয়া, কচুয়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সালমা সহিদ, কচুয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল হোসেন, কচুয়া উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি প্রাণধন দেব, পালাখাল রোস্তম আলী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোঃ বিল্লাল হোসেন মোল্লা,

সাচার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বটু কৃষ্ণ বসু, কচুয়া উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মোঃ তাজুল ইসলাম ও কচুয়া বাজার পরিচালনা কমিটির সভাপতি জাকির হোসেন বাটা প্রমুখ। এসময় প্রধান অতিথি স্থানীয় কয়েকজন ভোক্তভোগীদের বিভিন্ন সমস্যার কথা শোনেন এবং তাদের আইনগত সহায়তা দেয়ার আশ্বাস প্রদান করেন। এসময় কচুয়া উপজেলা প্রশাসন কর্মকর্তা, শিক্ষক, সাংবাদিক ও বিভিন্ন শ্রেনী পেশার লোকজন উপস্থিত ছিলেন।

প্রতিবেদক- জিসান আহমেদ নান্নু, কচুয়া