Home / কৃষি ও গবাদি / হিন্দি বা ইংরেজি না জানায় বিপাকে মুস্তাফিজ
হিন্দি বা ইংরেজি না জানায় বিপাকে মুস্তাফিজ

হিন্দি বা ইংরেজি না জানায় বিপাকে মুস্তাফিজ

প্রথমবারের মতো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলতে গিয়েছেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। তবে সেখানে গিয়ে নতুন এক সমস্যায় পড়েছেন এই বা-হাতি কাটার মাস্টার।

কারণ সেখানে তিনি যাদের সাথে খেলবেন তারা হিন্দি আর ইংরেজি ভাষা ছাড়া আর কিছুই জানেনা। কিন্তু মুস্তাফিজ বাংলা ছাড়া আর কোন ভাষায় ঠিক ভাবে বলতে পারেন না।

এখন সানরাইজার্স হায়দরাবাদে যুবরাজ সিং, আশিষ নেহরাদের সঙ্গে থেকে মনের ভাব প্রকাশ করতে গিয়ে হিন্দি ভাষাটাও রপ্ত করে ফেলতে হবে তাকে। এর জন্য অবশ্য তাকে একটু কষ্ট করতে হবে।

এদিকে বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানান, খেলা নিয়ে মুস্তাফিজের সমস্যা হবে না। তবে হিন্দি- ইংরেজিতে মুস্তাফিজ খুব একটা অভ্যস্ত নয় বলে ভাষা নিয়ে কিছুটা সমস্যা হতে পারে।

সাকিব আল হাসানের সঙ্গে কলকাতা নাইট রাইডার্সে খেললে হয়তো এ ব্যাপারটা নিয়ে চিন্তা করতে হতো না কারোরই। তা ছাড়া কলকাতার মানুষের ভাষাও তো বাংলা।

মুস্তাফিজের ‘হিন্দি ভাষা’ নিয়ে মাশরাফি বলেন, ‘মুস্তাফিজ হিন্দি ভাষাতে অতটা অভ্যস্ত নয়। ইংরেজিতেও ঠিক তেমনই। খেলা নিয়ে সমস্যা না হলেও এটা একটা সমস্যা হলেও হতে পারে তার জন্য! তবে দলের সবাই নিশ্চয়ই তাকে সাহায্য করবে।

নিউজ ডেস্ক : আপডেট ৭:০৬ পিএম, ৬ মার্চ  ২০১৬, বুধবার

ডিএইচ