Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জে বাঁশের সাঁকোতে চলাচলে প্রভাবশালীদের বাধা
হাজীগঞ্জে বাঁশের সাঁকোতে চলাচলে প্রভাবশালীদের বাধা

হাজীগঞ্জে বাঁশের সাঁকোতে চলাচলে প্রভাবশালীদের বাধা

জহিরুল ইসলাম জয়, হাজীগঞ্জ (চাঁদপুর) :

চাঁদপুর জেলার হাজীগঞ্জের হরিপুরে ৫ শতাধিক লোকের যাতায়াতের একমাত্র মাধ্যম বাঁশের সাঁকোতে চলাচলেও প্রতিবন্ধকতা সৃষ্টি করছে প্রভাবশালী একটি মহল। প্রায় দু’যুগ যাবত সরকারি খালের উপর বাঁশের এ সাঁকোটি দিয়ে স্থানীয় লোকজনের চলাচল, এতেও বাধা হয়ে দাঁড়ালো এলাকার প্রভাবশালী একটি স্বার্থান্বেষী মহল।

এ ব্যাপারে মঙ্গলবার উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মুর্শিদুল ইসলামের কার্যালয়ে একটি লিখিত অভিযোগ দায়ের করেন ভুক্তভোগী জনগণ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, হাজীগঞ্জ উপজেলার ৯নং গন্ধব্যপুর উত্তর ইউনিয়নের হরিপুর গ্রামের মজুমদার বাড়ি, প্রকাশ বলাই বাড়িসহ ৪/৫ বাড়ির প্রায় ৫ শতাধিক লোক বিগত ২ যুগের বেশি সময় ধরে সরকারি খালের উপর বাঁশের তৈরি সাঁকোটি দিয়ে যাতায়াত করে আসছে।

সরু এ সাঁকোটি স্কুল-কলেজপড়–য়া ছাত্র-ছাত্রীসহ সাধরণ মানুষের চলাচলের একমাত্র পথ। বিকল্প কোনো পথ না থাকায় বর্ষা মৌসুমে সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন হতে দেখা যায় তিন শতাধিক লোকজনকে।

উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত আবেদনের প্রেক্ষিতে জানা যায়, স্থানীয় প্রভাবশালী ব্যক্তি দেলোয়ার হোসেন মন্টু বেপারী সাঁকোটি ব্যবহারে বাধা প্রদান করে আসছে। শুধু যে বাধা প্রদান তা কিন্তু নয়, দেলোয়ার তার ভাড়া করা সন্ত্রাসী দিয়ে সাঁকোটি ভেঙ্গেও ফেলে বেশ ক’বার।

তারই প্রেক্ষিতে ২০/২৫দিন আগে সাঁকোর এক প্রান্তে চলাচলের রাস্তায় বেড়া দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

এ অবস্থায় পারাপারের পথ অবরুদ্ধ থাকায় ওই এলাকার স্কুলপড়–য়া বাচ্চাদের যাওয়া আসা বন্ধ।

এছাড়াও অসুস্থ রোগীদের হাসপাতালে আনা নেওয়ায় পোহাতে হচ্ছে ভোগান্তি। এই রমজানে মুসুল্লীদের মসজিদে যাতায়াত করতে অসুবিধা হচ্ছে বলে জানান ভুক্তভুগিরা।

অভিযোগে আরো জানা যায়, খালটির ওপর বাঁশের সাঁকোর বদলে সরকারি বরাদ্ধ অনুযায়ী কালভার্ট হওয়ার কথা থাকলেও তা কেবলই ফাইলবন্দী হয়ে পড়ে আছে ইউপি দপ্তরে।

স্থানীয় মজুমদার বাড়ির ক’জন বাসিন্দা জানায়, আমাদের কয়েক পুরুষ এ সাঁকো দিয়ে পারাপার হয়ে আসছে যুগ যুগ ধরে। প্রভাবশালী দেলোয়ার জোরপূর্বক এ এলাকার কয়েক’শ লোকের চলাচলের একমাত্র পথটি বন্ধ করতে উঠে পড়ে লেগেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মুর্শিদুল ইসলাম চাঁদপুর টাইমসকে বলেন, অভিযোগপত্রটি হাতে পেয়ে তাৎক্ষণিক হাজীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দিয়েছি।

চাঁদপুর টাইমস/প্রতিনিধি/এএস/এমআরআর/২০১৫।

আপডেট :   বাংলাদেশ সময় : ১৬ আষাঢ় ১৪২২ বঙ্গাব্দ, মঙ্গলবার ৩০ জুন ২০১৫ খ্রিস্টাব্দ, ০৯:৫৩ অপরাহ্ন

 চাঁদপুর টাইমস ডট কমপ্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি