Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / হাজীগঞ্জের খালগুলো ভরাট : জনদুর্ভোগ ও ফসলের ক্ষতি
হাজীগঞ্জের খালগুলো ভরাট : জনদুর্ভোগ ও ফসলের ক্ষতি
হাজীগঞ্জে অবৈধভাবে ভরাট দখলকৃত খালের দৃশ্য। ছবিটি হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন খালের দৃশ্য ও কৈয়ারপুল অবৈধ দখলে থাকা খালের ছবি।

হাজীগঞ্জের খালগুলো ভরাট : জনদুর্ভোগ ও ফসলের ক্ষতি

শনিবার ০৬ জুন ২০১৫ :  ০৩:০৯ অপরাহ্ন

মেহেদী হাছান, হাজীগঞ্জ (চাঁদপুর) :

ভূমি প্রশাসনের অবহেলায় এবং ভূমিদস্যুদের অবাধ দখলের কারণে প্রতিনিয়তই হাজীগঞ্জ উপজেলার গুরুত্বপূর্ণ খালগুলো ভরাট হয়ে যাওয়ায় জলবদ্ধতায় জনদুর্ভোগ ও ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হচ্ছে।

সরকারের স্ব স্ব দপ্তর তাদের নিয়মিত কাজকর্মের মধ্যেও নিজস্ব সম্পদ রক্ষার জন্য বিস্তারিত কার্যক্রম গ্রহণ করে থাকে কিন্তু ভূমি প্রশাসন শুধুমাত্র জমি-জমির খাজনা আদায় এবং খারিজ কার্যক্রম ছাড়া সরকারের বা দেশের প্রাণ হিসেবে খ্যাত খাল ও হালট (হাওড়) উদ্ধার বা চিহ্নিতকরণ বা অবৈধ দখলমুক্ত করার জন্যে তেমন কোনো কার্যক্রম চালিয়ে যাচ্ছে বলে তেমনটি দৃষ্টিতে পড়ে না। যার কারণে বছরের পর বছর সরকারি খাল ও হালট যে যার ইচ্ছামতো দখল করে বাড়ি, দোকানপাট তৈরি করে নিজেদের মতো করে নিয়েছে।

হাজীগঞ্জ ভূমি প্রশাসনের কর্মকর্তাগণ বিষয়গুলো দেখেও না দেখার ভাণ করে থাকায় জনমনে অনেক প্রশ্নের উত্তর পাওয়া যায়নি।

আবার কোথাও কোথাও জেলা পরিষদের অসাধু কর্মকর্তাদের যোগসাজসে প্রবাহমান খাল অথবা হালট লীজ প্রদান করায় সেগুলো ভরাট করে ঘর-বাড়ি ইত্যাদি নির্মাণের কারণে জলবদ্ধতার সৃষ্টি হচ্ছে।

হাজীগঞ্জের অনেক স্থানে সরকারি উদ্যোগে খালগুলো খনন না করায়, সেগুলো ভরাট হয়ে গিয়ে অস্তিত্ব সংকটে রয়েছে। এরই মাঝে যেগুলোর অস্তিত্ব রয়েছে সেগুলো অবৈধ দখলমুক্ত করা না হলে অচিরেই ভূমি নকশা থেকে হারিয়ে যাবে।

হাজীগঞ্জ উপজেলার মধ্যে রাজারগাঁও, চেঙ্গাতলী, নাসিরকোর্ট, শ্রীপুর, বাকিলা, স্বর্ণা, ফুলছোঁয়া, বোরখাল, খিলপাড়া, রামপুর, ওড়পুর, কৈয়ারপুল, উচ্চঙ্গা, অলিপুর, সিদলা, বেতিয়াপাড়া, মাড়ামুড়া, মৈশাইদ, বলাখাল, ধেররা, মকিমাবাদ, মাতৈন, কাজীরগাঁও, কালোচোঁ, সিঁহিরচোঁ, তারাপল্লা, পাতানিশ, কংগ্রাইশ, হাটিলা, টঙ্গিরপাড়, পালিশারা, আহম্মদপুর, বড়কুল, পাঁচৈই, সেন্দ্রা, মোল্লাডহর, জাঁকনি, দেবীপুর, আড়–লি, নাটেহারা, রামচন্দ্রপুর, প্রতাপপুর ও সাদ্রা’সহ বহু গ্রামের প্রধান খালগুলো ভরাট হয়ে যাওয়ায় এবং অবৈধ দখলের কারণে ভরাট করায় জলবদ্ধতা বৃদ্ধি পাচ্ছে।

প্রতি বছর সময়মতো পানি না সরে যাওয়ার কারণে রবিশস্য সঠিকভাবে বপণ করা যাচ্ছে না। যার কারণে প্রতি বছর শ’ শ’ একর জমি অনাবাদী হয়ে পড়ে।

এ বিষয়ে জরুরী ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ক্ষতিগ্রস্ত কৃষকরা জোর দাবি করেছেন।

ক্যাপশান : হাজীগঞ্জে অবৈধভাবে ভরাট দখলকৃত খালের দৃশ্য। ছবিটি হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন খালের দৃশ্য ও কৈয়ারপুল অবৈধ দখলে থাকা খালের ছবি।

 

চাঁদপুর টাইমস : এমএইচ/ এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।