Home / উপজেলা সংবাদ / হাইমচরে মেঘনা নদীতে প্রকাশ্যে জাটকা নিধন
jatka
ফাইল ছবি : প্রতীকী হিসেবে ব্যবহৃত হলো

হাইমচরে মেঘনা নদীতে প্রকাশ্যে জাটকা নিধন

হাইমচরের মেঘনা নদীতে কোস্টগার্ড, নৌ-পুলিশ, মৎস্য বিভাগসহ প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রকাশ্যে দল বেধে জাটকা নিধনের মহা উৎসব করছে মহনপুর ও গুবিন্দা এলাকার জেলেরা।

নিষেধাজ্ঞা শুরু হওয়ার কয়েকদিন থেকে প্রতিদিন প্রায় ৩ শতাধিক জেলে এক যোগে হাইমচর উপজেলার কাটা খালি- তেলির মোড় সংলগ্ন মেঘনা নদীতে প্রকাশ্য জাটকা নিধন করতে দেখা গেছে।

খবর পেয়ে উপজেলা চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী সরজমিন কাটা খালি এলাকায় গিয়ে বিষয়টি তাৎক্ষনিক জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের অবগত করেন।
কাটা খালি নদীর পাড়ে উপজেলা চেয়ারম্যান আসার সংবাদ পেয়ে জাটকা জেলেরা উত্তর দিকে দল বেধে ছুটতে দেখা যায়।

স্থানীয়রা জাটকা নিধনকারিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার দাবি জানায়।

জাটকা নিধনের সংবাদে উপজেলা নির্বাহী অফিসার এসএম সরওয়ার কামালও ঘটনাস্থলে উপস্থিত হয়ে বিষয়টি খেয়াল করেন।

এসময় স্থানীয় এলাকাবাসী অভিযোগ করেন মতলবের মহনপুর ও সদর উপজেলার গুবিন্দা এলাকার প্রায় তিন শত জেলে নৌকা ইট পাথর চাক্কি ও দেশীয় অস্ত্র সহ এক যোগে কাটাখালি হতে তেলির মোড় পর্যন্ত নির্বিঘেœ জাটকা নিধন করে। এখানে কোষ্ট গার্ড নৌ-পুলিশ ও মৎস্য বিভাগের কোন তৎপরতা না থাকায় জাটকা নিধন প্রকাশ্য চলে। হাইমচরের কোন জেলে জাটকা না ধরলেও প্রবাসী জেলেরা প্রকাশ্য জাটকা নিধন করছে।

এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে উপজেলা চেয়ারম্যান নুরহোসেন পাটওয়ারী দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য উপজেলা নির্বাহি কমকর্তাকে নির্দেশনা প্রদান করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সাংবাদিকদের বলেন বিষয়টি আমি নিজ চোখে দেখেছি চাঁদপুর মোহনা পাড়ি দিয়ে কিভাবে এরা এখানে এসে জাটকা ধরছে তা আমাদের বোধগম্য নয়। তাদের নৌকাগুলি এতো দ্রুতগামী যে, স্পীড বোট ছাড়া স্থানীয় ট্রলার দিয়ে ব্যবস্থা নেয়া সম্ভব না। আমি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য জেলা প্রশাসকসহ উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করেছি।

: আপডেট ৮:১৬ পিএম, ৭ মার্চ ২০১৬, সোমবার
ডিএইচ