Home / উপজেলা সংবাদ / হাইমচরে ভূমিহীনদের মাঝে সরকারি খাসজমি হস্তান্তর
Haimchor-logo

হাইমচরে ভূমিহীনদের মাঝে সরকারি খাসজমি হস্তান্তর

চাঁদপুরের হাইমচর উপজেলার ঈশানবালা মৌজায় মেঘনায় জেগে উঠা চরে ২১৪ জন ভ’মিহীনদের মাঝে এক একর করে খাস জমি স্থায়ী বন্দবস্ত দেওয়ার পর উপজেলা প্রশাসন বন্দবস্ত পাওয়া ভূমিহীনদের মাঝে জমির সীমানা দিয়ে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছেন।

উপজেলা ভুমি অফিস সুত্রে জানাযায় মেঘনা নদীর ঈশানবালা এলাকায় জেগে উঠা চর দীর্ঘ দিন ধরে প্রভাবশালী জোতদাররা নিজেদের জমি দাবি করে অবৈধভাবে দখল করে রেখেছিল। উপজেলা প্রশাসন ভুমিহীনদের তালিকা প্রনয়ন করে গতবছরের ১৭ আগস্ট তারিখে ২১৪ জন ভ’মিহীনদের মাঝে দলিল মুলে স্থায়ী বন্দবস্ত প্রদান করেছেন।

সম্প্রতি চাদপুর জেলা প্রশাসক সীমানা নির্ধারন সংক্রান্ত একটি সভায় ঈশানবালা গেলে ভুমিহীনরা তাদের বন্দবস্ত পাওয়া জমি বুঝিয়ে দেওয়ার দাবি জানান।

তাদের দাবির প্রেক্ষিতে জেলা প্রশাসক হাইমচর উপজেলা প্রশাসনকে দ্রুত ভুমিহীনদের তাদের জমি বুঝিয়ে দেওয়ার নির্দেশ দেন।

হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম সরওয়ার কামাল গত ৪ ও ৫ ফেব্রুয়ারী পুলিশ প্রশাসনের সহযোগিতায় জোতদারদের নানামূখী তদবীর উপেক্ষা করে জমি মেপে সীমানা নির্ধারন করে আনুষ্ঠানিকভাবে বন্দবস্তদের মাঝে হস্তান্তর করেন।

এসময় উপজেলা ভুমি অফিসের সার্ভেয়ার মোঃ আবু বকর সিদ্দিক, ৪নং নীলকমল ইউনিয়ন ভুমি সহকারী কর্মকর্তা, স্বপন মেম্বারসহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ।

বি এম ইসমাইল, হাইমচর করেসপন্ডেন্ট

: আপডেট :০৬এএম, ১০ ফেব্রুয়ারি ২০১৬, বুধবার

ডিএইচ