Home / উপজেলা সংবাদ / হাইমচর / হাইমচরে দফায় দফায় হামলা : সাংবাদিকসহ আহত ১০
হাইমচরে দফায় দফায় হামলা : সাংবাদিকসহ আহত ১০
ফাইল ছবি

হাইমচরে দফায় দফায় হামলা : সাংবাদিকসহ আহত ১০

ফুটবল খেলাকে কেন্দ্র করে হাইমচর ঢেলের বাজারে বুধবার (১৪ জুলাই) রাত ৮ টায় সন্ত্রাসী হামলায় সাংবাদিকসহ ১০ জন আহত ও ভাংচুর ও লুটপাটে ১০ দোকানে প্রায় অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

উপজেলার বাজাপ্তী আরএম হাইস্কুল মাঠে দু’দলের ফুটবল খেলাকে কেন্দ্র করে দফায়-দফায় সংঘর্ষ হয়। সংবাদ সংগ্রহ ও হামলার চিত্র ধারণ করতে গিয়ে দু’সাংবাদিক আহত হন।

হাইমচর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. নুর হোসেন পাটওয়ারী ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

ঘটনাস্থল থেকে জড়িত ৬ জনকে আটক করেছে হাইমচর থানা পুলিশ।

ঘটনাস্থল ও হাইমচর থানায় দায়েরকৃত অভিযোগ সূত্রে জানা যায়, ঘটনার দিন সন্ধ্যায় নয়ানী গ্রামের জনৈক হারুন মৃধার ছেলে মো. মনির হোসেনের নেতৃত্বে এক দল অস্ত্রধারী হাইমচরের ঢেলের বাজারে এলোপাতাড়ি হামলা চালিয়ে দোকানপাট ভাংচুর ও লুটপাট করে।

হামলার প্রতিবাদ করতে গেলে স্থানীয় সিরাজুল ইসলাম বেপারী(৫৫)কে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে রক্তাক্ত জখম করে এর পরে স্থানীয় জনতা প্রতিরোধের চেষ্টা করলে বাবলু বেপারী(৩০) রুবেল বেপারী(২০) মহসিন(২৫), হারুন শেখ(৩০), কালু মুন্সি(৬০), শিব্বির খান(৭০), হারুন গাজী(৩৫) হামলায় গুরুতর আহত হয়ে হাইমচর স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছে।

বিকাল থেকে সন্ত্রাসী বাহিনীর অস্ত্রের মহড়ার সংবাদ পেয়ে সন্ধায় সাড়ে ৭টায় হাইমচরে কর্মরত দৈনিক যায়যায়দিনের বিএম ইসমাইল ও চাঁদপুর প্রতিদিনের মো. সাহেদ হোসেন দিপু সংবাদ সংগ্রহের জন্য ঘটনাস্থলে গেলে সন্ত্রাসী বাহিনীর তান্ডবলীলার মুখোমুখি হন।

এ সময় সাংবাদিকরা ভাংচুরকৃত ব্যবসা প্রতিষ্ঠান ও লুটপাটের ছবি তোলতে গেলে সন্ত্রাসীরা দেশীয় ধারালো অস্ত্র ও জিআই পাইপ দিয়ে সাংবাদিকদের উপর অর্তকিত হামলা চালায়।

এ সময় সন্ত্রাসীরা সাংবাদিকদের ব্যবহৃত ডিসকভার মোটর সাইকেলটি ব্যাপক ভাংচুর করে, সাথে থাকা মূল্যবান ক্যামেরা, সামসাং গ্রেন্ড টু মোবাইল ও নগদ টাকা ছিনিয়ে নিয়ে যায়।

প্রত্যক্ষদর্শী ও ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা হারুন গাজী, মহসিন দেওয়ান, মান্নান গাজী, শিব্বির খান, হারুন শেখ, মাঈনুদ্দিন, মেজবা উদ্দিন মিজি, করিম মৃধা, কালু মুন্সি, শাহ আলম জানায়, স্থানীয় হারুন মৃধার ছেলে মনিরের সহযোগিতায় বাংলা বাজারের ফরিদ কবিরাজ, মহন কবিরাজ ও আশিকুর রহমান এর নেতৃত্বে দু পিক-আপ দেশিয় অস্ত্র নিয়ে দোকানে ভাংচুর ও লুটপাট চালিয়ে মালামাল ও নগদ অর্থ লুট করে নেয়। অস্ত্রের মহড়ায় ব্যবসায়ী বা স্থানীয় কেউই সামনে এসে দাঁড়াতে পারেনি। এতে বাজার ব্যবসায়ীদের প্রায় অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ব্যবসায়ীরা দাবি করেছেন।

অভিযোগ রয়েছে এ চক্রটি ইতোপূর্বে কাটাখালী বাজার মাছ ঘাট, গাজীর বাজার, বাংলা বাজার, নয়ানী ও চান্দ্রা চৌরাস্তাসহ বিভিন্ন এলাকায় তুচ্ছ ঘটনাকে পুঁজি করে হামলা ও লুটপাট চালায়।

অভিযুক্তদের বাড়ির সামনে দিয়ে (বাংলা বাজার চৌরাস্তা ) হাইমচরের মানুষের যাতায়াতের এক মাত্র পথ ও হাইমচর-চাঁদপুরের সীমান্তবর্তী এলাকা হওয়ায় যে কোনো অপকর্ম করে তারা পার পেয়ে যাচ্ছে। দু-এক জন প্রতিবাদকারী বাংলা বাজার এলাকায় তাদের হাতে লাঞ্চিত হওয়ার নজির রয়েছে।

এদের বিরুদ্ধে জাল টাকার ব্যবসা, গাঁজা ও ইয়াবা সেবন এবং বিক্রিসহ নানা অভিযোগ রয়েছে।

এ ঘটনায় ১৬ জনের নাম উল্লেখ করে ও ৩০ জনকে অজ্ঞাত দেখিয়ে বাজার ব্যবসায়ী হারুন ও সাংবাদিক সাহেদ হোসেন দিপু পৃথক দুটি মামলা দায়ের করেন এবং বাজার ইজারাদার পক্ষ থেকে আরেকটি মামলার প্রস্তুতি চলছে।

এ ব্যপারে হাইমচর থানা অফিসার ইনচার্জ সৈয়দ মাহবুবুর রহমান বলেন, ‘ঘটনার সংবাদ পেয়ে পুলিশ তৎক্ষনাৎ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং ঘটনায় জড়িত ৬ জনকে আটক করে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

স্টাফ করেসপন্ডেন্ট : আপডেট, বাংলাদেশ সময় ৪:৩০ পিএম, ১৫ জুলাই ২০১৬, শুক্রবার
ডিএইচ

Leave a Reply