Home / জাতীয় / ৩ বছরে সড়ক দুর্ঘটনায় ১৬১৮ জনের কারাদণ্ড
hasina
ফাইল ছবি

৩ বছরে সড়ক দুর্ঘটনায় ১৬১৮ জনের কারাদণ্ড

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০১৪ থেকে ২০১৭ সালের জানুয়ারি পর্যন্ত (৩ বছর) ৯৫ হাজার ৫৭৯ টি মামলার মাধ্যমে মোট ৮ কোটি ৪৯ লাখ ২৬ হাজার ৯১২ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এ সময়ে এক হাজার ৬১৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ৪ হাজার ৪৮টি গাড়ি ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে।

বুধবার (০১ মার্চ) জাতীয় সংসদে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে কামরুল আশরাফ খানের (নরসিংদী-২) এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়। এসময় প্রধানমন্ত্রী সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সরকারের নানা পদক্ষেপের কথা তুলে ধরেন।

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে বর্তমান সরকারের বহুমুখী পদক্ষেপের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, সমীক্ষার মাধ্যমে মোট ২২৭ দুর্ঘটনা প্রবণ (ব্ল্যাক স্পট) স্থান চিহিৃত করা হয়েছে। এর মধ্যে ২৭টি স্পটে প্রতিকারমূলক ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া বিভিন্ন মহাসড়ক চারলেনে উন্নীত করার উদ্যোগের কথা জানান প্রধানমন্ত্রী।

জঙ্গিদমনে ‘জিরো টলারেন্স’ নীতি

কামাল আহমেদ মজুমদারের (ঢাকা-১৫) এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, জঙ্গি দমনে ‘জিরো টলারেন্স’ নীতির ভিত্তিতে বর্তমান সরকার কার্যকর পদক্ষেপ ও পরিকল্পনা গ্রহণ করেছে। ভবিষ্যতে বিপদগামী জঙ্গিসদস্যরা জঙ্গিবাদের পথ থেকে ফিরে আসলে তাদের আইনি সহায়তাসহ পুনর্বাসনের ব্যবস্থা করা হবে।

সম্প্রতি জঙ্গি দমনে সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর নানা সফলতার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, সফলতার এ ধারাবাহিকতা বজায় রাখতে সরকার ভবিষ্যতেও নতুন নতুন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে কাজ করবে। জঙ্গি সংগঠনগুলোর অনলাইন ভিত্তিক প্রচারণার দিকে গোয়েন্দা সংস্থাগুলোর নজরদারি আরও বৃদ্ধি করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী এবং গোয়েন্দা সংস্থাগুলোকে প্রযুক্তিগত দক্ষতা ও বিশেষায়িত প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।

তিনি বলেন, জঙ্গিবাদ বিরোধী ব্যাপক প্রচারণার মাধ্যমে দেশের বিভিন্ন রাজনৈতিক সংগঠন, মসজিদের ইমাম, আলেম সমাজ, শিক্ষক-ছাত্র সমাজ, অভিভাবক, বুদ্ধিজীবী, ব্যবসায়ী ও বিভিন্ন পেশাজীবী সংগঠন এবং সর্বস্তরের জনগণকে সঙ্গে নিয়ে ঐক্যবদ্ধভাবে জঙ্গিবাদ ও উগ্র সাম্প্রদায়িকতার বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তোলা হবে।

নিউজ ডেস্ক
।। আপডটে,বাংলাদশে সময় ০৯ : ৪৯ পিএম, ০১ মার্চ ২০১৭ বুধবার

এইউ

Leave a Reply