Home / তথ্য প্রযুক্তি / স্যামসাং গ্যালাক্সি জে সেভেন বিমানে ব্যবহার নিষিদ্ধ
স্যামসাং গ্যালাক্সি জে সেভেন বিমানে ব্যবহার নিষিদ্ধ

স্যামসাং গ্যালাক্সি জে সেভেন বিমানে ব্যবহার নিষিদ্ধ

চলন্ত বিমানে স্যামসাং গ্যালাক্সি নোট ৭ ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশের বিমান চলাচল কর্তৃপক্ষ।

সম্প্রতি স্যামসাংয়ের এ ডিভাইসটির ব্যাটারি গরম হয়ে একাধিক বিস্ফোরণের ঘটনা ঘটে। এর প্রেক্ষিতেই সতর্কতা হিসেবে এ পদক্ষেপ নিয়েছে বিশ্বের বিভিন্ন দেশের এভিয়েশন কর্তৃপক্ষ।

সতর্কতা হিসেবে এভিয়েশন কর্তৃপক্ষগুলো জানিয়েছে, চলন্ত বিমানে কোনো অবস্থাতেই যাত্রীরা গ্যালাক্সি নোট ৭ চালু রাখতে বা চার্জ দিতে পারবেন না। এমনকি এটি লাগেজেও বহন করা যাবে না।

গ্যালাক্সি নোট ৭-এ বিস্ফোরণ নিয়ে বিশ্বব্যাপী আতঙ্ক ছড়িয়ে পড়লে এ বিষয়ে প্রথম নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)। গত বৃহস্পতিবার(৮ সেপ্টেম্বর)) এ ঘোষণা দেয় এফএএ।

ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের ওই ঘোষণার পরেরদিন শুক্রবার একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে ভারতের ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিসি)। একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে জাপানও।

এছাড়া অস্ট্রেলিয়ার কান্তাস এয়ারওয়েজ, ভার্জিন অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুর এয়ারলাইন্স তাদের ফ্লাইটে যাত্রীদের গ্যালাক্সি নোট ৭ ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের সেন্ট পিটার্সবাগে এক দম্পতির গাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তদন্তে দেখা যায়, গাড়িতে রাখা গ্যালাক্সি নোট ৭ মোবাইলের বিস্ফোরণের ফলে ওই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। স্যামসাং কর্তৃপক্ষও মোবাইল সেটটিতে ত্রুটি থাকার কথা স্বীকার করেছে।

বিস্ফোরণের দায় স্বীকার করে বাজার থেকে সেটটি তুলে নেওয়ারও ঘোষণা দেয় দক্ষিণ কোরিয়ার এ শীর্ষ প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান। একইসঙ্গে বিশ্বজুড়ে এর বিক্রিও বন্ধ করে দেওয়া হয়।

হ্যান্ডসেট বিস্ফোরণের শিকার গ্রাহকদের অভিযোগ, গ্যালাক্সি নোট ৭ হ্যান্ডসেটে চার্জ দিলেই ব্যাটারিতে বিস্ফোরণ ঘটছে। তবে স্যামসাং-এর একজন মুখপাত্র দ্য ওয়াল স্ট্রিট জার্নালকে জানিয়েছেন, এখনও পর্যন্ত যত হ্যান্ডসেট বিক্রি হয়েছে, তার মধ্যে মাত্র ০.১ শতাংশ মডেলের ক্ষেত্রে এই অভিযোগ উঠেছে।

গত মাসের ১৯ তারিখ থেকে আন্তর্জাতিক বাজারে গ্যালাক্সি নোট ৭ ডিভাইসটি বাজারে ছাড়ে স্যামসাং। শুধু দক্ষিণ কোরিয়াতেই চার লাখ হ্যান্ডসেট বিক্রি হয়। এটি সংস্থার সেরা মডেলগুলোর মধ্যে অন্যতম, চলতি বছরের ফ্ল্যাগশিপ প্রোডাক্ট।

তবে বিক্রির কয়েকদিন পর হতেই বিশ্বের একাধিক প্রান্ত থেকে মডেলটির বিরুদ্ধে ক্র্যাশিং ও চার্জিং ইস্যু সংক্রান্ত একের পর এক অভিযোগ জমা পড়তে শুরু করে স্যামসাং কার্যালয়ে। এর ধারাবাহিকতায় এবার বিমানে গ্যালাক্সি নোট ৭ ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করে বিভিন্ন দেশের এভিয়েশন কর্তৃপক্ষ। সূত্র : বিবিসি)

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ১০:৩০ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৬, শনিবার
ডিএইচ

Leave a Reply