Home / ইসলাম / স্বামীর পায়ের নীচে স্ত্রীর বেহেশত এটা কি হাদিস?
স্বামীর পায়ের নীচে স্ত্রীর বেহেশত এটা কি হাদিস?
ছবিটি প্রতীকী

স্বামীর পায়ের নীচে স্ত্রীর বেহেশত এটা কি হাদিস?

স্ত্রীর প্রতি স্বামীর হক বা স্বামীর আনুগত্য বিষয়ে অনেকে বলে থাকেন, হাদিসে আছে- স্বামীর পায়ের নীচে স্ত্রীর বেহেশত। অনেকে আগ বাড়িয়ে আরবি হাদিসটিও বলেন যে, الجنة تحت أقدام الأزواج

কিন্তু হাদিসের গ্রন্থাবলিতে এ শব্দ-বাক্যে কোনো হাদীস পাওয়া যায় না। সুতরাং এটিকে হাদীস বলা যাবে না। যদিও কিছু বর্ণনায় এর মর্মার্থ পাওয়া যায়।

হাদীসের কিতাবে বর্ণিত হয়েছে- একবার এক নারী সাহাবী রাসূলের কাছে এলেন নিজের কোনো প্রয়োজনে। যাওয়ার সময় রাসূল [সা] তাকে জিজ্ঞেস করলেন, তোমার কি স্বামী আছে? তিনি বললেন, জী, আছে।

নবীজী বললেন, তার সাথে তোমার আচরণ কেমন? সে বলল, আমি যথাসাধ্য তার সাথে ভালো আচরণ করার চেষ্টা করি। তখন নবীজী বললেন, হাঁ, তার সাথে তোমার আচরণের বিষয়ে সজাগ থাকো, কারণ সে তোমার জান্নাত বা তোমার জাহান্নাম। (মুআত্তা মালেক, হাদীস ৯৫২)

এছাড়া রাসুল [সা] নারীদেরকে স্বামীর আনুগত্য করার প্রতি উদ্বুদ্ধ করেছেন এবং এর ফযীলতও বর্ণনা করেছেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, নারী যখন পাঁচ ওয়াক্ত নামায ঠিকমত আদায় করবে, রমযানের রোযা রাখবে, আপন লজ্জাস্থানের হেফাযত করবে, স্বামীর আনুগত্য করবে- তখন সে জান্নাতের যেই দরজা দিয়ে ইচ্ছা প্রবেশ করতে পারবে।(সহীহ ইবনে হিব্বান, হাদীস ৪১৬৩)

সুতরাং গুনাহের কাজ নয় এমন বিষয়ে স্বামীর আনুগত্য জরুরি। কিন্তু ‘স্বামীর পায়ের নিচে স্ত্রীর বেহেশত’ এটি হাদীস নয়।

নিউজ ডেস্ক ।। আপডেট ০৯:৫০ পিএম,০৯ জুলাই ২০১৬,শনিবার
এইউ

Leave a Reply