Home / স্বাস্থ্য / স্তন ক্যান্সারের ঝুঁকিতে প্রতি আটজনে এক নারী
স্তন ক্যান্সারের ঝুঁকিতে প্রতি আটজনে এক নারী

স্তন ক্যান্সারের ঝুঁকিতে প্রতি আটজনে এক নারী

দেশে প্রতি বছর প্রায় ২২ হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হন। এর মধ্যে প্রায় ১৭ হাজার রোগী মারা যান। শুধু নারীদের যেসব রোগ বেশি হয় তার মধ্যে স্তন ক্যান্সার অন্যতম।

দেশে প্রতি আটজনে একজন স্তন ক্যান্সারে আক্রান্তের ঝুঁকিতে রয়েছে। বুধবার (৫ অক্টোবর )উত্তরা ‘আহ্ছানিয়া মিশন ক্যান্সার অ্যান্ড জেনারেল হাসপাতাল’ প্রাঙ্গণে স্তন ক্যান্সার সচেতনতা মাস উদ্যাপনের উদ্বোধনী অনুষ্ঠানে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা এ তথ্য জানান।

আলোচকরা বলেন, শুধু পশ্চিমা দেশগুলোতে নয় বাংলাদেশে এ রোগের বিস্তার ঘটেছে। বিশ্বে প্রতিবছর প্রায় ১০ লাখ স্তন ক্যান্সার রোগী শনাক্ত হয়। এর মধ্যে ৪০ থেকে ৫০ বছরের নারীদের ঝুঁকি সবচেয়ে বেশি ।

যা প্রায় ৩৩% স্তন ক্যান্সার। ১৫ থেকে ৯০ বছরের যে কোনো নারীর এ স্তন ক্যান্সার হতে পারে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন বলেন, ‘সচেতন থাকলে এ ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব।’

বিশেষ অতিথির বক্তব্যে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী বলেন, ‘স্তন ক্যান্সারসহ যে কোনো রোগের চিকিৎ্সায় নারীরা নিজ থেকে এগিয়ে আসতে পারে না। তাই নারীর ক্ষমতায়ন, শিক্ষা ও মুক্তি অত্যন্ত জরুরি।’

নিউজ ডেস্ক ।। আপডটে, বাংলাদশে সময় ৯:৩০ পিএম, ৫ অক্টোবর ২০১৬, বুধবার
এজি/ এইউ

Leave a Reply