Home / তথ্য প্রযুক্তি / স্ট্যাটাসে বেশি লাইক-কমেন্ট পাওয়ার নতুন কৌশল

স্ট্যাটাসে বেশি লাইক-কমেন্ট পাওয়ার নতুন কৌশল

‎Monday, ‎06 ‎July, ‎2015  03:28:22 PM

তথ্যপ্রযুক্তি ডেস্ক:

অনেক চিন্তাভাবনা করে মজার একটা স্ট্যাটাস দিলেন ফেইসবুকে, অথচ লাইক পেলেন কম! মন খারাপ না করে বরং ঘড়ির কাঁটার দিকে একবার চোখ ‍বুলান। ‘কনটেন্ট’ হয়ত ঠিকই আছে। তবে সঠিক সময়ে পোস্ট না করার কারণে এরকম হতে পারে।

কারণ সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, ঠিক সময়ে স্ট্যাটাস আপডেট না করলে যথাযথ ‘লাইক’ পাওয়ার সম্ভাবনা কমে।

পর্যালোচনার জন্য ‘টাইমস্ট্যাম্পস’ পদ্ধতিতে ১২০ দিনের উপর ধরে প্রচুর ডেটা (চোদ্দ কোটি চল্লিশ লক্ষ পোস্ট) এবং প্রতিক্রিয়া (১.১ লক্ষ কোটি) ‘ক্লাউট’ ব্যবহার করে বিশ্লেষণ করেন।

গবেষণার ভিত্তিতে ‘বাসল ডটকম’ জানায়, কর্মব্যস্ত দিনে কাজের সময়ে এবং সন্ধ্যা সাতটা থেকে আটটার মধ্যে ‘স্ট্যাটাস আপডেইট’ করার সবচেয়ে ভালো সময়।

সান ফ্রান্সিসকোর লিথিয়াম টেকনোলজিস পরিচালিত এই পর্যালোচনার গবেষকরা বলেন, “ম্যাসেজ’ পড়ে কে কী রকম আচরণ করবে তা বিভিন্ন বিষয়ে উপর নির্ভর করে। যেমন: প্রতিদিনের কাজ এবং সাপ্তাহিক চারিত্রিক বৈশিষ্ট, তার অবস্থান বা ‘টাইমজোন’ এবং অন্যান্য ‘ম্যাসেজ’ যেগুলোর সঙ্গে আপনার ‘ম্যাসেজ’ প্রতিযোগিতা করছে।”

গবেষণায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো এবং নিউ ইয়র্কের ফলাফল প্রায় এক। যেখানে সাধারণত কাজের সময় বেশি প্রতিক্রিয়া পাওয়া যায়।

প্যারিসে কর্মব্যস্ত ‍দিনগুলোতে মধ্যভাগে বেশি প্রতিক্রিয়া পাওয়া যায়। আর লন্ডনে বেশি সাড়া পাওয়া যায় কাজের সময়ের শেষে।

গবেষকরা বলেন, “ব্যবসার ক্ষেত্রে বিভিন্ন এলাকার ভোক্তাদের মাঝে নতুন পণ্যের খবর পৌঁছে দিতে বা সামাজিক যোগাযোগ মাধ্যমে নব্য প্রেমিক হয়ে পৃথিবীর অন্য প্রান্তে বসবাস করে স্ট্যাটাস দেওয়ার ক্ষেত্রে এই তথ্য খুবই গুরুত্বপূর্ণ।”

পাশাপাশি আপনি যদি তাৎক্ষণিক সন্তুষ্টিলাভ করতে চান তবে ‘টুইটার’ খুবই ভালো মাধ্যম। জরিপে দেখা গেছে তুলনামূলকভাবে ‘ফেইসবুক’য়ের চাইতে এতে প্রায় দ্বিগুণ প্রতিক্রিয়া পাওয়ার সুযোগ থাকে।

টুইটারে প্রথম আধা ঘণ্টার মধ্যে যে পরিমাণ প্রতিক্রিয়া পাওয়া যায়, ফেইসবুকে সেই পরিমাণ প্রতিক্রিয়া পেতে দুই ঘণ্টা লেগে যায়।

গবেষকরা এই পর্যালোচনার জন্য ‘টাইমস্ট্যাম্পস’ পদ্ধতিতে ১২০ দিনের উপর ধরে প্রচুর ডেটা (চোদ্দ কোটি চল্লিশ লক্ষ পোস্ট) এবং প্রতিক্রিয়া (১.১ লক্ষ কোটি) ‘ক্লাউট’ ব্যবহার করে বিশ্লেষণ করেন।

চাঁদপুর টাইমস : ডেস্ক/ডিএইচ/২০১৫।

চাঁদপুর টাইমস প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না