Home / বিনোদন / স্টার জলসাসহ তিনটি চ্যানেল সম্প্রচার বন্ধে রিট খারিজ
স্টার জলসাসহ তিনটি চ্যানেল সম্প্রচার বন্ধে রিট খারিজ

স্টার জলসাসহ তিনটি চ্যানেল সম্প্রচার বন্ধে রিট খারিজ

বাংলাদেশে ভারতীয় তিনটি টিভি চ্যানেল স্টার জলসা, স্টার প্লাস ও জি বাংলার সম্প্রচার চলবে বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

রোববার (২৯ জানুয়ারি) দুপুরে এ বিষয়ে জারি করা রুলের এ রায় দেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ। একই সঙ্গে সম্প্রচার বন্ধের আরজি জানিয়ে করা রিট খারিজ করে দেন।

গত ২৫ জানুয়ারি এ তিন চ্যানেল বন্ধে জারি করা রুলের শুনানি শেষে ২৯ জানুয়ারি রায়ের দিন ধার্য করেন।এসব চ্যানেলের সম্প্রচার বন্ধে পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে করা রিটটি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

আজ রোববার হাইকোর্টের এই আদেশের ফলে ওই তিন চ্যানেলের সম্প্রচার চলতে আর কোনো বাধা রইল না।

গত বুধবার এ রুলের ওপর শুনানি শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই দিন নির্ধারন করে দেয়।

উল্লেখ, এই তিনটি টিভি চ্যানেলের সম্প্রচার বন্ধে পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে আইনজীবী শাহীন আরা লাইলী ২০১৪ সালের অক্টোবরে একটি রিট করেন। প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ১৯ অক্টোবর হাইকোর্ট রুল দিয়ে চ্যানেলগুলো সম্প্রচার বন্ধে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চান।

তথ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, বিটিআরসির চেয়ারম্যান, ডিজি জাদু ব্রডব্যান্ড লিমিটেডের চেয়ারম্যানসহ বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়।

এর পর ২০১৬ সালের আগস্ট মাসে তথ্য সচিব মরতুজা আহমদ জানান, সম্প্রতি স্টার জলসা, জি বাংলা, স্টার প্লাসের মতো ভারতীয় টিভি চ্যানেলগুলোর সম্প্রচার বন্ধের যে দাবি উঠেছে তা আমরাও দেখেছি। বিষয়টি নিয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মধ্যে কথাও হয়েছে। তিনি জানান, দাবিটি নিয়ে আনুষ্ঠানিকভাবে কোনো আবেদন মন্ত্রণালয়ে আসেনি বলে সরকার এখনও কোনো সিদ্ধান্ত নিতে পারছে না।

শাহীন আরা লাইলী তার রিটে বলেন, বাংলাদেশের কোনো টিভি চ্যানেল ভারতে সম্প্রচার করা হয় না। কিন্তু ভারতীয় বিভিন্ন টিভি চ্যানেল বাংলাদেশে অবাধ সম্প্রচারের ফলে দেশের যুব সমাজ ধ্বংসের সম্মুখীন।

তিনি বলেন, স্টার জলসায় ‘বুঝে না সে বুঝে না’ সিরিয়ালে পাখি চরিত্রে অভিনয়কারীর পোশাকে (পাখি ড্রেস) আকৃষ্ট হয়ে কিনতে না পেরে বাংলাদেশে একাধিক কিশোরী আত্মহত্যাও করেছে।

তাই এই চ্যানেলগুলোর সম্প্রচার বন্ধ না হওয়ায় জনস্বার্থে এই রিটটি করা হয়। আবেদনে তথ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, বিটিআরসির চেয়ারম্যান ও আইজিপিকে বিবাদি করা হয়েছে।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০৪:৪০পি,এম ২৯ জানুয়ারী ২০১৭,রবিবার
ইব্রাহীম জুয়েল

Leave a Reply