Home / আন্তর্জাতিক / প্রবাস / সৌদি দূতাবাসসহ একাধিক সংগঠনের জাতীয় শোক দিবস পালন
সৌদি দূতাবাসসহ একাধিক সংগঠনের জাতীয় শোক দিবস পালন

সৌদি দূতাবাসসহ একাধিক সংগঠনের জাতীয় শোক দিবস পালন

সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাস কর্তৃক আয়োজিত জাতীয় শোক দিবসে দিনব্যপি কর্মসূচির মধ্যে ছিল, জাতীয় পতাকা অর্ধনমিত, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, দোয়া মাহফিল, বঙ্গবন্ধুর কর্ম ও জীবন নিয়ে প্রামাণ্য চিত্র প্রর্দশন ।

প্রথম পর্বে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসী নেতৃবৃন্দের উপস্থিতিতে জাতীয় সঙ্গীতের সূরে জাতীয় পতাকা অর্ধনমিত করে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন ।

রাষ্ট্রদূতের সভাপতিত্বে এবং কাউন্সেলর মনিরুল ইসলামের উপস্থাপনায় পবিত্র কোররআন তেলাওয়াত এর মধ্যদিয়ে দ্বিতীয় পর্বের শুরু হয়ে মহামান্য রাষ্ট্রপতির বাণী ও প্রধানমন্ত্রীর বাণী এবং পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কাউন্সেলরগন।

কমিউনিটি নেতৃবৃন্দের আলোচনা শেষে বঙ্গবন্ধু ও সকল শহীদদের আত্মার মাগফিরাত এবং দেশ জাতীর শান্তি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

এদিকে জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটে আয়োজিত জাতির জনকের ৪১তম শাহাদাৎ বার্ষিকী ও ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস পালিত হয়েছে ।

জাতীয় শোক দিবসে জেদ্দা কনস্যুলেটের কাউন্সেলর আজিজুর রহমানের পরিচালনায় সভায় প্রধান অতিথি ছিলেন জেদ্দা বাংলাদেশ কনস্যুলেটে জেনারেল এ কে এম শহিদুল করিম।

সভার প্রথমে পবিত্র কোরআন তেলাওয়াতের পর, কনস্যুলেট জেনারেল এ কে এম শহীদুল করিম জাতীয় পতাকা অর্ধনমিত করেন, এরপর রাষ্ট্রপতির বাণী, প্রধানমন্ত্রীর বাণী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শুনান জেদ্দা বাংলাদেশ কনস্যুলেটের কর্মকর্তাবৃন্দ ।

আলোচনা শেষে জেদ্দা কনস্যুলেটের অন্যান্য কর্মকর্তা এবং কমিউনিটির নেতৃবৃন্দদের সাথে নিয়ে জাতীর জনক বঙ্গবন্ধুর প্রতিকৃ্তিতে পুষ্পার্ঘ অর্পন করেন কনস্যুলেট জেনারেল ।

সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার শহীদ পরিবারের আত্বার মাগফেরাত এবং বাংলাদেশের সুখ সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয় ।

এছাড়াও রিয়াদ, জেদ্দা ও মক্কার রাজনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মিরা তাদের সংগঠনের পক্ষ থেকে জাতির জনকেবর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন।

সৌদি দূতাবাসসহ একাধিক সংগঠনের জাতীয় শোক দিবস পালন

About The Author

প্রতিবেদক- সাগর চৌধুরী, সৌদি আরব করেসপন্ডেন্ট

Leave a Reply