Home / আন্তর্জাতিক / প্রবাস / সৌদিতে দু’শতাধিক প্রবাসী বাংলাদেশির মানবেতর জীবন
সৌদিতে দু’শতাধিক প্রবাসী বাংলাদেশির মানবেতর জীবন

সৌদিতে দু’শতাধিক প্রবাসী বাংলাদেশির মানবেতর জীবন

বাসস্থান দেখতে বস্তি মনে হলেও এরা ৭/৮ লাখ টাকা ব্যয় করে সৌদিতে এসে রাস্তার পাশে থেকে মানবেতর জীবন-যাপন করছে।

রাজধানী রিয়াদ থেকে ১১শ’ কিলোমিটার ও জেদ্দা থেকে দেড় শ’ দূরে হারাজাত নামক স্থানে খোলা আকাশের নিচে বসবাস করছে প্রায় দু’শতাধিক প্রবাসী বাংলাদেশি।

শ্রমিকরা জানান, মাঠের ফসলি জমি, গোয়ালের গরু, পুকুরের মাছ, এমনকি নিজের ভিটে-মাটি বিক্রি করে চড়া সুদে ঋণ নিয়ে ৭/৮ লাখ টাকা করচ করে জীবন-জীবিকার সন্ধানে, ভাগ্য উন্নয়নে, বৈধ পথে সৌদিতে তারা এসছে।

লোকাল ম্যানপাওয়ার সাপ্লাইয়ার খ্যাত কয়েকটি দালাল প্রতিষ্ঠান ( যা বাংলাদেশি দ্বাা নিয়ন্ত্রিত ছিল ) তাদেরকে আল খোদরি কোম্পানিতে পরিচ্ছন্নতার কাজ দিয়েছে। কাজের দশ/এগার মাস অতিবাহিত হওয়ার পর কোন প্রকার বেতন ভাতা না দিয়ে শ্রমিক ক্যাম্প থেকে তাদেরকে বের করে দেয়া হয় । গত দশ দিন অনাহারে দিনাতিপাত করছে শ্রমিকরা ।

শ্রমিক মনির, রহমান, সিপন, আজহার, মোবারক বলেন, ‘আমরা সৌদি লেবার কোর্টে দালালদের বিরুদ্ধে একটি মামলা করেছি। আবু তাহের, আলী ও আজাদ নামের দালাল তিনজনই বাংলাদেশি । দালালদের বাড়ি সিলেট জেলায়।

এ বিষয়ে আল খোদরী কোম্পানীতে যোগাযোগ করা হলে ঊর্ধ্বতন একজন কর্মকর্তা চাঁদপুর টাইমসকে জানান, ‘আমাদের কোম্পানির লোকজন এখন বেকার তাই আমরা সাপ্লাই কোম্পানীর পাওনা পরিশোধ করে তাদের স্ব স্ব কোম্পানিতে ফিরিয়ে নিতে বলেছি।

প্রসঙ্গত, আল খোদরী কোম্পানী লোকাল সাপ্লাইয়ার কোম্পানীর পাওনা পরিশোধ করলেও সাপ্লাই কোম্পানির দালালরা শ্রমিকদের বেতন, খাওয়া, থাকার কোন অর্থ না দিয়ে তাদের মোবাইল-ফোন বন্ধ রাখছে।

এই ব্যাপারে বাংলাদেশ কনস্যুলেট জেদ্দার শ্রম কাউন্সিলর আমিনুল ইসলাম এর কাছে জানতে চাওয়া হলে তিনি চাঁদপুর টাইমসকে বলেন, ‘আগে কেউ এ ব্যাপারে কোন অভিযোগ করেনি। এখন অভিযোগ পেয়েছি।’

বিষয়টি তিনি আমলে নিয়ে অসহায় শ্রমিকদের পাশে দাঁড়ানোর জন্য একজন কর্মকর্তাকে তাৎক্ষণিক নিয়োগ দিয়েছেন এবং এর সুষ্ঠ তদন্তের মাধ্যমেই আইনি পরামর্শের পাশাপাশি সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

প্রতিবেদক- সাগর চৌধুরী, সৌদি আরব করেসপন্ডেন্ট
আপডেট, বাংলাদেশ সময় ২: ০০ পিএম, ৬ মে ২০১৭, শনিবার
ডিএইচ

Leave a Reply