Home / খেলাধুলা / নারী ক্রিকেটে টানা তিন ওয়ানডে সেঞ্চুরি করলেন অ্যামি
নারী ক্রিকেটে টানা তিন ওয়ানডে সেঞ্চুরি করলেন অ্যামি

নারী ক্রিকেটে টানা তিন ওয়ানডে সেঞ্চুরি করলেন অ্যামি

নারী ক্রিকেটে প্রথম সেঞ্চুরিয়ান ছিলেন নিউজিল্যান্ডের ডেবি হকলি। নি:সন্দেহে বড় অর্জন। এবার সেই নিউজিল্যান্ডেরই অ্যামি শ্যাটারওয়েট গড়লেন নতুন এক রেকর্ড। প্রথমবারের মতো নারী ক্রিকেটে টানা তিন ওয়ানডে সেঞ্চুরি করলেন অ্যামি।

নিউজিল্যান্ডের নেলসনের স্যাক্সটন ওভালে শনিবার পাকিস্তানি নারী দলের বিপক্ষে সেঞ্চুরি করে এই কীর্তি গড়েছেন নিউজিল্যান্ডের অলরাউন্ডার অ্যামি শেটারওয়েট। এর আগের দুটি সেঞ্চুরিও এই সিরিজেই করেছেন তিনি।

অ্যামির নাম এখন জাহির আব্বাস, সাঈদ আনোয়ার কিংবা হার্শেল গিবসদের পাশে উচ্চারিত হবে। পুরুষদের ক্রিকেটে টানা তিন ওয়ানডে সেঞ্চুরি অবশ্য আব্বাস-আনোয়ার-গিবসসহ মোট সাত জনের। যেখানে সবার উপরে আছেন লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা। তার আছে টানা চার সেঞ্চুরি।

১৯৮৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে টানা দুই ওয়ানডেতে সেঞ্চুরি করেছিলেন অস্ট্রেলিয়ান নারী দলের ব্যাটসম্যান জিল কেনার। তখন সেটিই ছিল সবচেয়ে বড় অর্জন। এরপর শ্যাটারওয়েইটের আগে আরও চারজন ব্যাটসম্যান টানা দুই ওয়ানডেতে সেঞ্চুরি করেছেন। নিউজিল্যান্ডের ডেবি হকলি, অস্ট্রেলিয়ার ক্যারেন রোল্টন ও মেগ ল্যানিং, ইংল্যান্ডর টামি বিউমন্ট। কিন্তু কেউই রেকর্ডটা ভাঙতে পারেননি। অবশেষে ৩১ বছর পর শ্যাটারওয়েইট ভেঙে দিলেন দুই সেঞ্চুরির এই দেয়াল, নিজেকে নিয়ে গেলেন নতুন উচ্চতায়।

পাকিস্তানের বিপক্ষে চলতি সিরিজে অ্যামির ৯৯ বলে ১২৩ রানের ঝলমলে ইনিংসে নিউজিল্যান্ড পাকিস্তানকে হারায় পাঁচ উইকেটে। আর এর সাথে পাঁচ ম্যাচ সিরিজে হোয়াইটওয়াশ হয় সফরকারী পাকিস্তান।

সিরিজে শ্যাটারওয়েট চার ইনিংসে করেন ৩৯৩ রান। আর এক রান করতে পারলেই দ্বিপাক্ষিক সিরিজে সর্বোচ্চ রানের মালিক হয়ে যেতে পারতেন তিনি। ২০০৪ সালে অস্ট্রেলিয়ার কেরেন রোল্টন ছয় ইনিংসে করেন ৩৯৪ রান।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ১২:২৭ পি,এম ২০ নভেম্বর ২০১৬,রবিবার
ইব্রাহীম জুয়েল

Leave a Reply