Home / আন্তর্জাতিক / সুন্নীও নয় শিয়াও নয়, আমার ধর্ম ইসলাম
সুন্নীও নয় শিয়াও নয়, আমার ধর্ম ইসলাম

সুন্নীও নয় শিয়াও নয়, আমার ধর্ম ইসলাম

সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্রাতিষ্ঠানিক সহযোগিতা জোরদার করার জন্য ইসলামি সম্মেলন সংস্থার (ওআইসি) অধীনে একটি সংস্থা গঠনের প্রস্তাব দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

তুরস্কের ইস্তাম্বুলে ওআইসির ত্রয়োদশ শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণদানকালে বৃহস্পতিবার তিনি এ প্রস্তাব দেন।

‘আরো একবার আমি আন্তর্জাতিক সংস্থাগুলোকে সন্ত্রাসবাদী সংগঠনগুলোর ব্যাপারে পদক্ষেপ নেয়ার বিষয়টি পর্যালোচনার আহ্বান জানাই।  মাঠে যেমন সন্ত্রাসবাদী সংগঠনগুলোর বিরুদ্ধে লড়াই প্রয়োজন তেমনি এসব সংগঠনের আর্থিক ও জনশক্তিকেও টার্গেট করে প্রচেষ্টা চালাতে হবে,’ বলেন এরদোগান।

‘সেজন্য আন্তর্জাতিক সহযোগিতা অপরিহার্য। ওআইসির অধীনে একটি সংস্থা গড়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে সহযোগিতা মজবুত এবং প্রাতিষ্ঠানিক করা হবে একটি সঠিক পদক্ষেপ।’

১৯৬৯ সালে ওআইসি প্রতিষ্ঠার পর থেকে এবারই প্রথম তুরস্কে সংস্থাটির শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। আগামী দুই বছরের জন্য সভাপতির দায়িত্ব গ্রহণ করবে তুরস্ক।

এবারের সম্মেলনে গুরুত্ব পাচ্ছে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই।

এরদোগান বলেন, মুসলিম বিশ্ব এখন সবচেয়ে বড় যে সমস্যার মুখোমুখি তা হচ্ছে সন্ত্রাসবাদ।  তিনি আফগানিস্তানে আল কায়েদার হাতে হাজার হাজার মানুষের মৃত্যুর নিন্দা জানান।

‘এখন দায়েশ (ইসলামিক স্টেট) ইরাক ও সিরিয়ার কিছু এলাকা নিয়ন্ত্রণ করছে এবং লিবিয়ায় নিয়ন্ত্রণ পেতে একই নোংরা পদ্ধতি অনুসরণ করছে। আমরা দেখছি বোকো হারাম এবং আল শাবাব আফ্রিকায় সন্ত্রাসবাদী হামলা চালাচ্ছে। কিছু হামলা বাদ দিলে এসব সন্ত্রাসবাদী সংগঠনগুলো মুসলিমদেরই ক্ষতি এবং নিপীড়ন করছে।’

এরদোগান বলেন, এসব সংগঠন ইসলামের প্রতিনিধিত্ব করে না।

‘আমাদের ধর্ম হচ্ছে শান্তি ও সমঝোতার ধর্ম।’

এরদোগান বলেন, মুসলিম বিশ্বের সঙ্কটে অন্যদের হস্তক্ষেপ করার সুযোগ না দিয়ে নিজেদেরই হস্তক্ষেপ করা উচিত।

তিনি সাম্প্রদায়িতাকে পরিহার করার আহ্বান জানান।

‘আমার ধর্ম সুন্নীও নয়, শিয়াও নয়। আমার ধর্ম ইসলাম,’ বলেন এরদোগান।

সূত্র: আনাদলু এজেন্সি

 : আপডেট ১২:৪০ এএম, ১৬ এপ্রিল  ২০১৬, শনিবার

ডিএইচ