Home / বিশেষ সংবাদ / সুখী দেশের তালিকায় কোস্টারিকা র্শীর্ষে আর বাংলাদেশ অষ্টম
সুখী দেশের তালিকায় কোস্টারিকা র্শীর্ষে আর বাংলাদেশ অষ্টম

সুখী দেশের তালিকায় কোস্টারিকা র্শীর্ষে আর বাংলাদেশ অষ্টম

কোস্টা রিকা র্শীর্ষে আর বাংলাদেশ অষ্টম। নিউ ইকোনমিকস ফাউন্ডেশন জানিয়েছে, একটি দেশের নাগরিকদের সন্তুষ্টি, গড় আয়ু, পরিবেশের ওপর প্রভাব ও বৈষম্য- এই চার মানদণ্ড বিবেচনায় নিয়ে সুখী দেশের এই তালিকা তারা তৈরি করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৫ বছরে বাংলাদেশ মানব উন্নয়নে উল্লেখযোগ্য অগ্রগতি দেখিয়েছে। ২০১৪ সালে নবায়নযোগ্য জ্বালানি খাতে কর্মসংস্থানের দিক থেকে বিশ্বের শীর্ষ ১০টি দেশের মধ্যে ছিল বাংলাদেশ।

‘হ্যাপি প্ল্যানেট ইনডেক্স’ বলছে, কাছাকাছি মাথাপিছু আয়ের দেশগুলোর তুলনায় সন্তুষ্টি ও গড় আয়ুর সূচকে বাংলাদেশ অনেকটা পিছিয়ে আছে।

গড় আয়ুর দিক দিয়ে ১৪০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৮১তম। আর নগরিকদের ভালো থাকার অনুভূতি বা সন্তুষ্টির বিচারে বাংলাদেশের অবস্থান ৯৫তম।

অন্যদিকে যেসব দেশের মানুষ পরিবেশকে সবচেয়ে কম বদলে দিচ্ছে,তাদের মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। মূলত এ বিষয়টিই বাংলাদেশকে বিশ্বের ‘অষ্টম সুখী ও সবুজ দেশ’ হওয়ার পেছনে মূল ভূমিকা রেখেছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

‘সূখী দেশের’ এই তালিকায় ধনী দেশগুলো তুলনামূলকভাবে দুর্বল অনেক দেশের সঙ্গে সেভাবে প্রতিযোগিতায় আসতে পারেনি।

প্রতিবেদনে যুক্তরাজ্য ৩৪তম, জার্মানি ৪৯তম, জাপান ৫৮তম, চীন ৭২তম, অস্ট্রেলিয়া ১০৫তম ও যুক্তরাষ্ট্র ১০৮তম অবস্থানে রয়েছে।

আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশই সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে। শ্রীলঙ্কা এই তালিকার ২৮তম, পাকিস্তান ৩৬তম, নেপাল ৪২তম, ভারত ৫০তম, ভুটান ৫৬তম ও মিয়ানমার ৮১তম অবস্থানে রয়েছে।দিনকাল

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০২:৫০ পি,এম ১৩ আগস্ট ২০১৬,শনিবার
ইব্রাহীম জুয়েল

Leave a Reply