Home / জাতীয় / অর্থনীতি / সারাদেশে ৫৭ হাজার জনকে আইসিটি প্রশিক্ষণ দেবে সরকার
gov-2

সারাদেশে ৫৭ হাজার জনকে আইসিটি প্রশিক্ষণ দেবে সরকার

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে সারাদেশে প্রায় ৫৭ হাজার জনকে প্রশিক্ষণ দেবে সরকার। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন ‘লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পে’র আওতায় এ প্রশিক্ষণ দেওয়া হবে। এ জন্য ৬৪ জেলার ৬৪টি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। এতে মোট ব্যয় হবে ১১৫ কোটি ৬৮ লাখ টাকা।

রবিবার সচিবালয়ে ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে চুক্তি স্বাক্ষরের ভূতাপেক্ষ অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, প্রকল্পের আওতায় সারাদেশে ৫৬ হাজার ৯২০জনকে আইসিটি বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে।

তিনি জানান, বৈঠকে মোট ৮টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। অপর প্রস্তাবগুলোর মধ্যে ‘কুষ্টিয়া শহর বাইপাস সড়ক নির্মাণ প্রকল্পের’ একটি প্রথম সংশোধনী প্রস্তাব, পূর্বাচল নতুন শহর প্রকল্পে’র বিভিন্ন সেক্টরের লেক উন্নয়ন প্রস্তাব এবং রাজধানীর আজিমপুর সরকারি কলোনি ও মতিঝিল সরকারি কলোনিতে মোট ১০টি বহুতল ভবন নির্মাণের ৫টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব জানান, কুষ্টিয়া শহর বাইপাস সড়ক নির্মাণ (১ম সংশোধিত) প্রকল্পের ডব্লিউপি-১ প্যাকেজের কাজটি পেয়েছে ‘সানকো লিমিটেড’। এতে ব্যয় হবে ৭১ কোটি ২৬ লাখ টাকা। এই প্যাকেজের আওতায় ওভার পাস, গার্ডার ব্রিজ ও কালভার্টসহ ৬ দশমিক ৬ কিলোমিটার বাইপাস সড়ক নির্মিত হবে।

পূর্বাচল নতুন শহর প্রকল্পে’র বিভিন্ন সেক্টরের লেক উন্নয়ন প্রকল্পের প্যাকেজ-০১-এর আওতায় তিনটি লটের (লট- কে, এম ও এন) কাজের ঠিকাদার নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে ৮ কোটি ২৬ লাখ টাকা ব্যয়ে লট ‘কে’-এর কাজটি পেয়েছে যৌথভাবে এমআরসি-এনকেপি। ১০ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে লট ‘এম’-এর কাজটি পেয়েছে মেসার্স নুরুজ্জামান লিমিটেড এবং ১২ কোটি ৭৬ লাখ টাকা ব্যয়ে লট ‘এন’-এর কাজটি পেয়েছে যৌথভাবে এমআরসি-এইচসি-এনকেটি।

অতিরিক্ত সচিব জানান, সরকারি চাকরিজীবীদের আবাসন সমস্যা দূর করতে রাজধানীর আজিমপুর সরকারি কলোনি ও মতিঝিল সরকারি কলোনিতে মোট ১০টি বহুতল ভবন নির্মাণের ৫টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে আজিমপুর সরকারি কলোনিতে তিনটি প্যাকেজে ২টি করে ৬টি বহুতল ভবন এবং মতিঝিল সরকারি কলোনিতে ২টি প্যাকেজে ২টি করে ৪টি বহুতল ভবন নির্মাণ করা হবে।

তিনি জানান, এর মধ্যে আজিমপুর সরকারি কলোনিতে ১ হাজার বর্গফুট আয়তনের ফ্ল্যাট বিশিষ্ট ২০ তলা ২টি ভবন নির্মাণে ব্যয় হবে ৭৪ কোটি ৪৪ লাখ টাকা। দুটি ভবনে মোট ফ্ল্যাট সংখ্যা হচ্ছে ১৫২টি। এ কাজটি পেয়েছে কুশলী নির্মাতা লিমিটেড।

আজিমপুর সরকারি কলোনির অবশিষ্ট দুটি প্যাকেজের ২০তলা বিশিষ্ট ৪টি ভবন হচ্ছে ৮০০ বর্গফুট আয়তনের। প্রতিটি ভবনে ৭৬টি ফ্ল্যাট হিসেবে মোট ফ্ল্যাট সংখ্যা হচ্ছে ৩০৪টি। এর মধ্যে ভবন ১ ও ২ নির্মাণের কাজটি পেয়েছে টিসিসিএল-এইচএসএল। দুটি ভবন নির্মাণে ব্যয় হবে ৫৭ কোটি ৪৩ লাখ টাকা।

অন্যদিকে ভবন ৩ ও ৪ নির্মাণের কাজটি পেয়েছে যৌথভাবে এমএসসিএল-জিকে বিল্ডার্স-পিএইএল জেভিসি। ভবন দুটি নির্মাণে ব্যয় হবে ৫৭ কোটি ৫০ লাখ টাকা।

অতিরিক্ত সচিব জানান, মতিঝিল সরকারি কলোনিতে ২০তলা বিশিষ্ট ৪টি বহুতল ভবনই হচ্ছে ৬৫০ বর্গফুট আয়তনের। এর মধ্যে মোট ৩০৪টি ফ্ল্যাট বিশিষ্ট ২ ও ৩ নং ভবন নির্মাণে ব্যয় হবে ৮৬ কোটি ৫৩ লাখ টাকা। এ ভবন দুটি নির্মাণ করবে প্রজেক্ট বিল্ডার্স লিমিটেড।

অন্যদিকে মোট ২২৮টি ফ্ল্যাট বিশিষ্ট ১ ও ৪ নং ভবন নির্মাণে ব্যয় হবে ৬৪ কোটি ৯৪ লাখ টাকা। এ ভবন দুটি নির্মাণ করবে মেসার্স জামান অ্যান্ড কোং।

নিউজ ডেস্ক || আপডেট: ০৩:২৮ এএম, ১৪ ডিসেম্বর ২০১৫, সোমবার

এমআরআর