Home / তথ্য প্রযুক্তি / সামহোয়্যার ইন ব্লগ বন্ধে বিটিআরসির নির্দেশ!
সামহোয়্যার ইন ব্লগ বন্ধে বিটিআরসির নির্দেশ!

সামহোয়্যার ইন ব্লগ বন্ধে বিটিআরসির নির্দেশ!

বাংলাদেশের বহুল আলোচিত বাংলা ব্লগ প্লাটফর্ম ‘সামহোয়্যার ইন ব্লগ’ বন্ধ করতে আইএসপি প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিয়েছে বিটিআরসি।

ইতোমধ্যে ১২টি আইএসপি প্রতিষ্ঠান এই নির্দেশনা কার্যকর করেছে বলে ব্লগ সাইট কর্তৃপক্ষ জানিয়েছে। তবে কেন এই সাইট বন্ধ করতে নির্দেশনা দেওয়া হয়েছে তা জানা যায়নি। এমনকি এ ব্যাপারে ব্লগ কর্তৃপক্ষকেও কোন চিঠি দেওয়া হয়নি। তবে সংশ্লিষ্টরা বলছেন, আস্তিক-নাস্তিক ইস্যুতে ব্যাপক আলোচনায় সামহোয়্যার ইন ব্লগ সবার আগে থাকার কারণে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

সামহোয়্যার ইন ব্লগ কর্তৃপক্ষ জানিয়েছে, গত ৪ মে, বুধবার থেকে আমাদের ব্লগারদের একটা বড় অংশ সামহোয়্যার ইন ব্লগে প্রবেশ করতে পারছেন না। বিষয়টি জানিয়ে ব্লগার বন্ধুরা ফিডব্যাকে, ইমেইলে, আমাদের অফিসিয়াল ফেসবুক পেজে নানাভাবে যোগাযোগ করার চেষ্টা করে যাচ্ছেন। আমরা দ্রুততার সাথেই সমস্যাটি যাচাই করার জন্যে যাবতীয় টেকনিক্যাল বিষয়গুলি পর্যবেক্ষণ এবং পর্যালোচনা করে আমাদের পক্ষ থেকে কোন সমস্যা পাইনি।

তারা আরও জানিয়েছেন, প্রাথমিক অনুসন্ধানে আমরা নিশ্চিত হই যে, এই সমস্যাটি সামহোয়্যারইন ব্লগের কোন নিজস্ব কারিগরী ত্রুটির কারনে হচ্ছে না। আমরা বিভিন্ন আইএসপির সাথে যোগাযোগ করে জানতে পারি, কয়েকটি আইএসপি থেকে সামহোয়্যারইন ব্লগের প্রবেশাধিকার স্থগিত করা হয়েছে বিটিআরসি (বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেরটি কমিশন ) এর লিখিত নির্দেশ পত্রের পরিপ্রেক্ষিতে। যেসব, আইএসপি থেকে (পূর্ণ বা আংশিকভাবে) সামহোয়্যার ইন ব্লগ বন্ধ করা হয়েছে সেগুলোর মধ্যে কয়েকটি হলো:

বাংলালায়ন
কিউবি
মাজেদা নেটওয়ার্ক
অন্তরঙ্গ নেটওয়ার্ক
কে. এস নেটওয়ার্ক
লিংক-৩
এক্সপ্রেস টেকনোলজিস
ইন্টার ক্লাউড
এঞ্জেল ড্রপস
স্টার গেইট
কোড এ্যারো
ওয়ান স্টপ মিডিয়া
মোবাইল:

বাংলালিংক
টেলিটক
এয়ারটেল
সামহোয়্যার ইন ব্লগ কর্তৃপক্ষ জানিয়েছেন, “এই ব্যাপারে বিস্তারিত জানার লক্ষ্যে আমরা বিটিআরসির সংশ্লিষ্ট কর্মকর্তাদের জরুরী ভিত্তিতে একটি ইমেইল করি। আমাদের প্ল্যাটফর্ম ব্লক করে দেয়ার আগে আমরা কোন সরকারী/বেসরকারী প্রতিষ্ঠান থেকে কোন মেইল/চিঠি পাইনি। দু’দিন সাপ্তাহিক ছুটি সহ আরও একদিন কর্মদিবস চলে যাবার পরও বিটিআরসির কাছ থেকে কোন সাড়া না পেয়ে তাদের সংশ্লিষ্ট/দায়িত্বশীল কর্মকর্তার সাথে টেলিফোনে যোগাযোগ করে আমাদের মেইলের অন্তত একটি দায়িত্বশীল জবাব দেয়ার অনুরোধ করি। তাঁরা প্রাথমিকভাবে আমাদের জানান যে, এমনটি হবার কথা নয়/ কোনভাবে ভুলবোঝাবুঝি হতে পারে। তবে, এ ব্যাপারে তাঁরা খতিয়ে দেখবেন এবং সমাধানের চেষ্টায়ও আন্তরিক থাকবেন।”

তবে শুক্রবার সামহোয়্যার ইন ব্লগের মেইলের উত্তর দিয়েছে বিটিআরসি। তারা জানিয়েছে, এই ব্যাপারটি তাঁরা গুরুত্বসহকারে দেখছেন এবং আশা করছেন এই সমস্যাটির সমাধান হয়ে যাবে। এই রিপোর্ট লেখার সময় কয়েকটি আইএসপিতে খোঁজ নিয়ে দেখা গেছে ব্লগ সাইটে প্রবেশ করা যাচ্ছে। (প্রিয় ডট কম)

নিউজ ডেস্ক :  আপডেট বাংলাদেশ সময় ৮:১৫ পিএম,  ১৫ মে  ২০১৬, রোববার

ডিএইচ

Leave a Reply