Home / শীর্ষ সংবাদ / সাগরে ভাসমান মানবতার আর্তনাদ
সাগরে ভাসমান মানবতার আর্তনাদ

সাগরে ভাসমান মানবতার আর্তনাদ

মালয়েশিয়া, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ার অদূরে গন্তব্যহীনভাবে ভাসতে থাকা বাংলাদেশি ও রোহিঙ্গাদের বহনকারী একটি নৌকা ডুবে গেছে।

এরই মধ্যে প্রায় আটশ’ জনকে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে প্রায় চারশ’ বাংলাদেশি রয়েছে বলে জানা গেছে। তবে ডুবে যাওয়া নৌকাটিতে ঠিক কতোজন অভিবাসী ছিল তা জানা যায়নি।

এখনো অনেকে নিখোঁজ রয়েছে। তবে নৌকাটি ঠিক কীভাবে ডুবে যায় তা জানা যায়নি। কয়েক হাজার অভিবাসী বহনকারী বেশ কয়েকটি নৌকা মাঝ সাগরে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া উপকূলে গন্তব্যহীনভাবে ভাসছিল।

এ নিয়ে বেশ কয়েকদিন ধরে সংবাদ মাধ্যমে রিপোর্ট প্রকাশিত হয়। ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া সরকার তাদেরকে নিজের দেশে ভিড়তে না দেয়ায় তারা সাগরে মানবেতর অবস্থায় ভাসছেন। তবে হেলিকপ্টার থেকে তাদেরকে মাঝে মধ্যে খাবার সরবরাহ করা হচ্ছে।

 এদিকে মানবপাচার বন্ধে বিশেষ বাহিনী এবং টাস্কফোর্স গঠনের আহ্বান জানিয়েছেন দেশের রাজনীতিবিদ ও সমাজচিন্তবিদরা। শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে অ্যাসোসিয়েশন ফর ল’রিসার্স অ্যান্ড হিউম্যান রাইটস (এলার্ট) আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানান তারা।

এ সময় পাচারকারীদের দমনে দৃষ্টান্তমূলক শাস্তির বিধান রেখে আইন প্রণয়নের দাবিও জানান তারা।

যত দ্রুত সম্ভব কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে মানববন্ধনে সংসদ সদস্য নাজমুল হক প্রধান বলেন, বাংলাদেশ ও মিয়ানমারে মানবপাচারে একটি সংঘবদ্ধ চক্র জড়িত। এদের প্রতিরোধে সবার আগে প্রয়োজন নিজস্ব পর্যায়ে সচেতনতা।

মানববন্ধনে অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন- স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী মনোরঞ্জন ঘোষাল, স্বাধীনতা পরিষদের সভাপতি জিন্নাত আলী জিন্নাহ, সাদিকুর রহমান প্রমুখ।

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫