Home / খেলাধুলা / সাকিব-রিয়াদ সেঞ্চুরিয়ান জুটিতে টিকে রইল মাশরাফিবাহিনী
tiger
ফাইল ছবি

সাকিব-রিয়াদ সেঞ্চুরিয়ান জুটিতে টিকে রইল মাশরাফিবাহিনী

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখলো বাংলাদেশ। শুক্রবার (৯ জুন) গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছে টাইগাররা।

ফলে আসর থেকে বিদায় নিতে হয়েছে নিউজিল্যান্ডকে; অন্যদিকে সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে টিকে রইল বাংলাদেশ।

শনিবার যদি ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়া হেরে যায় তাহলে এই গ্রুপ থেকে সেমিফাইনালের টিকিট পেয়ে যাবে বাংলাদেশ। ইংলিশলা আগেই সেমিফাইনালের টিকিট কেটে রেখেছে।

ম্যাচে বাংলাদেশের জয়ের টার্গেট ছিল ২৬৬ রান। তা তাড়া করতে নেমে দলীয় ৩৩ রান ৪ উইকেট হারিয়ে বসে মাশরাফিবাহিনী। তবে পঞ্চম উইকেট জুটিতে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ দুর্দান্ত প্রতিরোধ গড়ে তোলেন। ম্যাচে বাংলাদেশের এই দুই তারকাই সেঞ্চুরির দেখা পেয়েছেন। সেই সঙ্গে গড়েছেন যে কোনো উইকেট জুটিতে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ জুটির রেকর্ড। দু’জনে মিলে যোগ করেছেন ২২৪ রান। তাদের ব্যাটে ভর করেই শেষ পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ২৬৬ রানের টার্গেট ছুঁয়ে ফেলেন মাশরাফিরা। বাংলাদেশের সঙ্গী হয় অতুলনীয় এক জয়।

বৃষ্টির কারণে বাংলাদেশ-নিউজিল্যান্ডের ম্যাচটি এক ঘণ্টা দেরিতে শুরু হয়, বিকেল সাড়ে ৪টায়। টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ডের অধিনায়ক।

কিউই ইনিংসের ওপেন করতে নামেন মার্টিন গাপ্তিল ও লুক রঞ্চি। দু’জনে মিলে ৭ ওভারে দলকে ৪৬ রান এনে দেন। এরপর অষ্টম ওভারের প্রথম বলে বাংলাদেশি পেসার তাসকিন আহমেদের শিকারে পরিণত হন রঞ্চি, ব্যক্তিগত ১৬ রানে। এরপর ব্যক্তিগত ৩৩ রানে রুবেল হোসেনের বলে এলবিডব্লিউ হন গাপ্তিল; দলীয় ৬৯ রানে। নিউজিল্যান্ড তৃতীয় উইকেট হারায় দলীয় ১৫২ রানে। এবার রান আউটের শিকার হন দলের অধিনায়ক কেইন উইলিয়ামসন। তিনি আউট হন ব্যক্তিগত ৫৭ রানে। সেই সুবাদে চ্যাম্পিয়ন্স ট্রফির ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা চার ম্যাচে ফিফটি প্লাস ইনিংস খেলার রেকর্ড গড়েছেন তিনি।

উইলিয়ামসন আউট হওয়ার পর রস টেলর বাংলাদেশের জন্য দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ান। তবে ব্যক্তিগত ৬৩ রানে তাকে থামতে হয় তাসকিন আহমেদের শিকার হয়ে, নিউজিল্যান্ডের দলীয় ২০১ রানে। এরপর বাংলাদেশের মোসাদ্দেক হাসান স্পিন বোলিংয়ের ভেল্কি দেখান। নিজের দ্বিতীয় ওভারে তুলে নেন নেইল ব্রুম ও কোরে অ্যান্ডারসনের উইকেট। নিজের তৃতীয় ওভারে তিনি তুলে নেন জিমি নিশামের উইকেট। মূলত তার কারণেই নিউজিল্যান্ডের ৩০০ বা এর বেশি রানের স্কোর গড়ার স্বপ্ন ভেঙে যায়।

শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৬৫ রান তুলতে সক্ষম হয় কি্উইরা।

বাংলাদেশের পক্ষে মোসাদ্দেক ৩ ওভার বোলিং করে মাত্র ১৩ রান খরচায় ৩ উইকেট নেন। তাসকিন পেয়েছেন ২ উইকেট। এ ছাড়া রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান একটি করে উইকেট পেয়েছেন।

আসরের সেমিফাইনালের আশা টিকিয়ে রাখতে এই ম্যাচে জয়ের বিকল্প ছিল না বাংলাদেশের। একই অবস্থা ছিল নিউজিল্যান্ডেরও। এর আগে গ্রুপ পর্বে দুই দল দু’টি করে ম্যাচ খেলেছে। দু্’ দলই একটি করে ম্যাচ হেরেছে, বৃষ্টি বিড়ম্বনায় পরিত্যক্ত হয়েছে একটি করে ম্যাচ। সেই সুবাদে ভাণ্ডারে ১ পয়েন্ট নিয়ে কার্ডিফের মাটিতে শুক্রবার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও নিউজিল্যান্ড।

এই ম্যাচেে একাদশে কোনো পরিবর্তন আনেনি নিউজিল্যান্ড। তবে বাংলাদেশের একাদশে দু’টি পরিবর্তন হয়েছিল। ইমরুল কায়েসের পরিবর্তে দলে নেওয়া হয়েছিল পেসার তাসকিন আহমেদকে। অন্যদিকে, মেহেদী হাসান মিরাজের বদলি নেওয়া হয়েছে মোসাদ্দেক হোসেনকে।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সম ১: ০০ এএম, ১০ জুন ২০১৭, শনিবার
ডিএইচ

Leave a Reply