Home / জাতীয় / ‘শিক্ষার্থীদের মাদকাসক্তি থেকে দূরে রাখতে খেলাধুলায় মনোযোগ দিতে হবে’

‘শিক্ষার্থীদের মাদকাসক্তি থেকে দূরে রাখতে খেলাধুলায় মনোযোগ দিতে হবে’

শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চায়ও মনোনিবেশের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, আমাদের শিক্ষার্থীদের সন্ত্রাস ও মাদকাসক্তি থেকে দূরে রাখতে তাদের খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চায়ও মনোযোগ দিতে হবে।

রোববার (২২ জানুয়ারি) দুপুরে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ৪৬তম শীতকালীন জাতীয় স্কুল ও মাদ্রাসা ক্রীড়া প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন প্রধানমন্ত্রী। শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

প্রধানমন্ত্রী শিক্ষক ও অভিভাকদের উদ্দেশ্যে বলেন, সারাদিন শিক্ষার্থীদের পড় পড় বলতে থাকলে সেটা কারোরই ভালো লাগে না। শিক্ষার্থীদের খেলাধুলার সুযোগও দিতে হবে। তাদের এ দিকটায়ও মনোনিবেশ করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, পড়াশোনা, খেলাধুলা, সংস্কৃতি চর্চাসহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে শিশুদের মেধা ও মননের যেন বিকাশ ঘটে, সেদিকে খেয়াল রাখতে হবে আমাদের। শিক্ষার্থীদের সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকাসক্তি থেকে দূরে রাখতে হবে।

শিশুর সুন্দর ভবিষ্যৎ গড়তে মা-বাবাসহ শিক্ষক, অভিভাবদের মনোযোগী হওয়ার আহ্বানও জানান প্রধানমন্ত্রী।

আগামীর জন্য নিজেদের উপযুক্ত নাগরিক, যোগ্য নেতৃত্বের সক্ষমতা তৈরির আহ্বান জানিয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে শেখ হাসিনা বলেন, ভালো করে পড়াশোনাও করতে হবে, খেলাধুলাও করতে হবে।

পরে প্রধানমন্ত্রী প্রতিযোগিতার বিভিন্ন ক্ষেত্রে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠানের শুরুর দিকে ‘শিক্ষা নিয়ে গড়বো দেশ শেখ হাসিনার বাংলাদেশ’ এই শিরোনামে একটি থিম সং পরিবেশন করা হয়।

পরে নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুল বায়ান্নর ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ ও বাঙালির সংগ্রামের বিভিন্ন প্রেক্ষাপট ডিসপ্লের মাধ্যমে তুলে ধরে।

‘ওঠো ওঠো হৃদয়ের ডানা মেলে, বিজয়ের সুতীব্র নেশায়’ শীর্ষক সংগীতসহ বিভিন্ন গানের সঙ্গে ডিসপ্লের মাধ্যমে নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত, নারী জাগরণ এবং নারী-পুরুষ সবাই এক সঙ্গে এগিয়ে যাওয়ার কথা তুলে ধরে গার্লস গাইড অ্যাসোসিয়েশন।

নিউজ ডেস্ক
।। আপডটে, বাংলাদশে সময় ০৬ : ৪৪ পিএম, ২২ জানুয়ারি ২০১৭ রোববার
এইউ

Leave a Reply