Home / জাতীয় / সরকার দু’লাখ কৃষককে ৩৩ কোটি টাকা প্রণোদনা দেবে

সরকার দু’লাখ কৃষককে ৩৩ কোটি টাকা প্রণোদনা দেবে

সরকার আসন্ন খরা মৌসুমে দেশের সোয়া ২ লাখ প্রান্তিক কৃষককে প্রায় ৩৩ কোটি টাকার প্রণোদনা দেবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। তিনি বলেন, প্রণোদনার অংশ হিসেবে ২ লাখ ২৫ হাজার ৯ শ জন কৃষক, ৩২ কোটি ৯০ লাখ টাকার রাসায়নিক সার, বীজ, ফাঁদ ও প্রদর্শনীর সরঞ্জাম ও সেচ সুবিধা পাবেন। যা দিয়ে ২ লাখ ২৯ হাজার ৩৭ বিঘা জমিতে আউশ, কুমড়া জাতীয় সবজি ও আখের চাষ করতে পারবে।

সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এ কথা জানান। কৃষিসচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ ছাড়া কৃষি মন্ত্রণালয় এবং এ মন্ত্রণালয়ের অধীন দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী বলেন, আউশ ধানের উৎপাদন বাড়াতে দেশের ২ লাখ ২০ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে ৩১ কোটি টাকার বীজ ও রাসায়নিক সার দেবে সরকার। এছাড়া কুমড়া জাতীয় সবজির মাছি পোকা দমন এবং পাট ও আখের উৎপাদন বাড়াতে আরও ৫ হাজার ৯৮৮ জন কৃষককে ১ কোটি ৯৬ লাখ ১৬ হাজার ৪৬০ টাকার কৃষি উপকরণ সহায়তা দেয়া হবে।

উৎপাদন বৃদ্ধিতে উফশী আউশে ৫১ জেলায় ২৭ কোটি ১০ লাখ টাকা, নেরিকা আউশে ৪০ জেলায় ৩ কোটি ৯০ লাখ টাকা প্রণোদনা দেয়া হবে। এ ছাড়া ৬৪ জেলায় কুমড়া জাতীয় সবজির মাছি পোকা দমনে, ৭ জেলায় পাট ও চট্টগ্রামে আখের উৎপাদন বৃদ্ধিতে এক কোটি ৯০ লাখ টাকা কৃষি প্রণোদনা দেয়া হচ্ছে।

উফশী আউশ আবাদে প্রত্যেক কৃষক উপকরণ বাবদ এক হাজার ৩শ’৫৫ টাকা এবং নেরিকা আউশ চাষে এক হাজার ৯শ’৫০ টাকা করে পাবে। প্রণোদনার কারণে অতিরিক্ত প্রায় ৭৭ হাজার টন চাল উৎপাদন হবে। উফশী আউশ আবাদে ২ লাখ কৃষক এক বিঘা করে জমি চাষবাদে এ সহায়তা পাবে। এক্ষেত্রে প্রত্যেক কৃষক ৫ কেজি বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার পাবে। সেচের জন্য পাবে ৪ শ’ টাকা।
এক্ষেত্রে প্রত্যেক কৃষক ১০ কেজি বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার পাবে। সেচের জন্য পাবে ৪শ’ টাকা করে। আগাছা দমনের জন্য পাবে ৪শ’ টাকা।

আউশে প্রণোদনার কারণে ২৪৫ কোটি ৫৩ লাখ টাকার ৭৬ হাজার ৭৮৯ টন চাল উৎপাদন হবে। উফশী আমনে প্রতি কেজি ৩২ টাকা করে চালের মূল্য হবে ২২৪ কোটি ৩২ লাখ টাকা। নেরিকায় চালের মূল্য হবে ২১ কোটি ৪০ লাখ টাকা।

কৃষকদের হাতে থাকা কৃষি কার্ডের মাধ্যমে এসব প্রণোদনা বিতরণ করা হবে জানিয়ে মতিয়া জানান, ২ কোটি কৃষককে সরকার এ কার্ড দিয়েছে, যে কার্ড দেখিয়ে তারা ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট জামানত ছাড়াই ঋণ পান। আগামী সাত থেকে ১০ দিন পর থেকেই কার্ডধারী কৃষকদের মধ্যে এসব প্রণোদনা বিতরণ করা হবে বলেও জানান মতিয়া চৌধুরী।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ১০: ৩০ পিএম, ২ ফেব্রুয়ারি ২০১৭, বৃহস্পতিবার
এজি/ডিএইচ

Leave a Reply