Home / জাতীয় / ‘বাংলাদেশের জনগণ শ্রদ্ধার সাথে ফিদেল কাস্ট্রোকে স্মরণ করবে’
শিক্ষকগণ জনপ্রতি ৫ হাজার টাকা পাবেন
ফাইল ছবি

‘বাংলাদেশের জনগণ শ্রদ্ধার সাথে ফিদেল কাস্ট্রোকে স্মরণ করবে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার(২৬ নভেম্বর)কিউবার বিপ্লবী নেতা ফিদেল ক্যাস্ট্রোর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এই মহান কিউবান নেতাকে বাংলাদেশের জনগণ ভালোবাসা ও শ্রদ্ধার সাথে স্মরণ করবে বলে তিনি উল্লেখ করেন।

কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রোর কাছে পাঠানো এক শোকবাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘কিউবার মহান নেতা ফিদেল ক্যাস্ট্রোর মৃত্যুতে আমি গভীরভাবে ব্যথিত। আমি বাংলাদেশের জনগণ ও সরকারের পক্ষ থেকে আপনার প্রতি এবং আপনার মাধ্যমে শোক-সন্তপ্ত পরিবার ও কিউবা প্রজাতন্ত্রের জনগণের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।’

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় সমর্থন ও অবদানের জন্য ফিদেল ক্যাস্ট্রোর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে শেখ হাসিনা বলেন, মহান মুক্তিযুদ্ধে অমূল্য অবদানের জন্য তাকে (ফিদেল ক্যাস্ট্রো) ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’য় ভূষিত করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, স্বাধীনতার পরে প্রথমদিকের বছরগুলোতে বিভিন্ন ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি সদ্য স্বাধীন বাংলাদেশ জন্য এই মহান নেতা (ফিদেল ক্যাস্ট্রো) এবং কিউবার সরকার ও জনগণের সমর্থন ছিল খুবই গুরুত্বপূর্ণ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ফিদেল ক্যাস্ট্রোর মধ্যেকার মহান বন্ধুত্বকে স্মরণ করেন শেখ হাসিনা।

তিনি বলেন, ‘তাঁরা ছিলেন মহান বন্ধু এবং ১৯৭৩ সালে আলজিয়ার্সে জোট নিরপেক্ষ আন্দোলনের সম্মেলনে মি. ক্যাস্ট্রো আমার বাবাকে আলিঙ্গনের সময় একটি আবেগঘন মন্তব্য করেন, যা এখনও আমার মনে পড়ে।’

ফিদেল ক্যাস্ট্রো বলেছিলেন, ‘আমি হিমালয় দেখিনি। কিন্তু আমি শেখ মুজিবকে দেখেছি। ব্যক্তিত্ব ও সাহসে- এই মানুষটি হিমালয় সদৃশ। এভাবেই আমার হিমালয় দেখার অভিজ্ঞতা হয়েছে।’

প্রধানমন্ত্রী বলেন, দুই নেতার মধ্যে এই বন্ধুত্ব ও পারস্পরিক শ্রদ্ধাবোধই দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে দুই দেশকে কাছাকাছি এনেছে।

তিনি বলেন, ‘কিউবার এই মহান নেতাকে বাংলাদেশের জনগণ ভালোবাসা ও শ্রদ্ধার সাথে স্মরণ করবে।’

ফিদেল ক্যাস্ট্রোর আত্মার শান্তি কামনা করে শেখ হাসিনা বলেন, ‘তার চিরজীবী আত্মা পারলৌকিক শান্তি লাভ করুক।’

কিউবার সাবেক প্রেসিডেন্ট এবং কমিউনিস্ট বিপ্লবের নেতা ফিদেল ক্যাস্ট্রো শুক্রবার দিনের শেষে রাজধানী হাভানায় মারা যান। তার ভাই প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রো টেলিভিশনে একথা ঘোষণা করেন।

প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রো জাতীয় টেলিভিশনে ঘোষণা করেন, ‘কিউবার বিপ্লবের প্রধান সেনাপতি আজ সন্ধ্যা ২২:২৯ মিনিটে (গ্রীনিচমান সময় শনিবার ৩:২৯) মারা গেছেন।’ ফিদেল ক্যাস্ট্রোর বয়স হয়েছিল ৯০ বছর।

।। আপডটে, বাংলাদশে সময় ১১ :১৩ পিএম, ২৬ নভেম্বর ২০১৬, শনিবার
এইউ

Leave a Reply