Home / লাইফস্টাইল / শ্বশুরের বয়স ৭০, দ্বিতীয় শাশুড়ির বয়স ২৮
শ্বশুরের বয়স ৭০, দ্বিতীয় শাশুড়ির বয়স ২৮

শ্বশুরের বয়স ৭০, দ্বিতীয় শাশুড়ির বয়স ২৮

জীবন থাকলে সম্পর্ক থাকবেই। আর সম্পর্ক থাকলে থাকবে সমস্যা। প্রতিদিন ফেসবুকের ইনবক্সে ও ই-মেইলে আমরা অসংখ্য সম্পর্ক ভিত্তিক প্রশ্ন পাই, যেগুলোর কথা হয়তো কাউকেই বলা যায় না। পাঠকদের করা সেইসব গোপন প্রশ্নের উত্তর দিতেই আমাদের নিয়মিত আয়োজন “সম্পর্ক”।
এক গৃহবধূ জানিয়েছেন নিজের পারিবারিক সমস্যার কথা। তিনি জানিয়েছেন, “প্লিজ আমার নাম বলবেন না। আমার শাশুড়ি মারা গিয়েছেন ৩ বছর। হুট করেই আমার শ্বশুর বিয়ে করে ফেলছেন। তাও আবার ২৮ বছরের এক মেয়েকে। এইদিকে আমার শ্বশুরের বয়স ৭০ বছর। তাঁর ছেলেরা মানতে চায় না। কিন্তু মেনে নিতে আসলে অনেকটা বাধ্য। কারণ তাঁরা বাবার ওপরে নির্ভর করে। শ্বশুরকে কিছু বললেই তিনি বের করে দেয়ার হুমকি দেন। নি অনেক নিষ্ঠুর, উনি সব পারেন। উনি এখন পুরোটাই ওই মেয়ের নিয়ন্ত্রণে। আমরা এমন অবস্থায় কী করতে পারি?”
পরামর্শ:  সত্য কথাটা এই যে, যেহেতু আপনারা আর্থিকভাবে শ্বশুরের ওপরে নির্ভরশীল, সেহেতু আপনাদের কিছুই করার নেই। আর যেহেতু শ্বশুর শাশুড়ির সাথেই থাকতে হবে, তাই সমস্যা বাড়িয়ে লাভ নেই। আপনার স্বামীকে বলুন আর্থিক ভাবে স্বনির্ভর হওয়ার চেষ্টা করতে। আপনি নিজেও চেষ্টা করুন। এমন একটা পরিবেশ আপনাদের সন্তানের জন্য ভালো নাও হতে পারে। যতদিন নিজেদের পায়ে দাঁড়াতে না পারছেন, সহ্য আপনাদের করতেই হবে। অযথা ওই মেয়েটির সাথে বা শ্বশুরের সাথে বিবাদে না জড়ানোই ভালো হবে। এতে সমস্যা আরও বাড়বে। তাঁদেরকে তাদের মতই থাকতে দিন।
তবে আজকাল অনেকে বুড়ো বয়সে কম বয়সী স্ত্রী ঘরে আনলেও, অগোচরে এসব স্ত্রী ভিন্ন পথে গেছে এমন ঘটনা ঘটেছে।

|| আপডেট: ০১:৪৭ অপরাহ্ন, ০৬ মার্চ ২০১৬, রোববার

এমআরআর