Home / চাঁদপুর / চাঁদপুরে সাংবাদিকদের সাথে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মতবিনিময়
চাঁদপুরে সাংবাদিকদের সাথে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মতবিনিময়

চাঁদপুরে সাংবাদিকদের সাথে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মতবিনিময়

চাঁদপুরে কর্মরত প্রিন্ট ও ইলেক্টনিক্স মিডিয়ার সাংবাদিকদের সাথে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি জেলা ইউনিটের আয়োজনে শিক্ষা ক্যাডার বর্হিভূতদের জন্য স্বতন্ত্র বিধিমালা প্রণয়নে সোমবার (১৬ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় চাঁদপুর সরকারি কলেজ শিক্ষক মিলনায়তনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এএসএম দেলওয়ার হোসেন।

সংগঠনের সভাপতি বেলাল হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পপাদক কিউএম হাসান শাহরিয়ারে পরিচালননায় বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শরীফ চৌধুরীর, সাধারণ সম্পাদক জিএম শাহীন, সাবেক সভাপতি ইকরাম চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক সোহেল রুশদী, কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক অসিত বরণ দাস, সংগঠনের সহ-সভাপতি জালাল উদ্দিন, কোষাদ্যক্ষ মহসিন শরীফ।

এসময় উপস্থিত ছিলেন, দৈনিক ইলশে পাড়ের প্রধান সম্পাদক মাহবুবুর রহমান সুমন, দৈনিক আলোকিত চাঁদপুরের প্রকাশক ও সম্পাদক জাকির হোসেন, দৈনিক চাঁদপুর কণ্ঠের বার্তা সম্পাদক এইচএম আহসান উল্ল্যাহ, দেশ টিভির জেলা প্রতিনিধি লক্ষ্মন চন্দ্র সূত্রধর, চ্যানেল টুয়েন্টি ফোর -এর জেলা প্রতিনিধি আল- ইমরান শোভন, দৈনিক চাঁদপুর প্রতিদিনের বার্তা সম্পাদক ইব্রাহিম রনি প্রমুখ।

লিখিত বক্তব্যে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সভাপতি বেলাল হোসেন বলেন, সারা দেশে কর্মরত বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের প্রায় ১৫ হাজার বেসরকারি কলেজ জাতীয়করণ পক্রিয়া বাস্তবায়ন সংক্রান্ত বিষয় নিয়ে তীব্র উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্যে রয়েছে। বেসরকারি কলেজ জাতীয়করণের সরকারি উদ্যোগের প্রতি আমাদের পূর্ণ সমর্থন রয়েছে। তবে সংশ্লিষ্ট কলেজ সমূহের কর্মরত শিক্ষকবৃন্দের জন্য পৃথক নিয়োগ, প্রদায়ন, জৈষ্ঠতা, পদন্নতি ও পরিচালনাসহ তাদের ক্যাডার বর্হিভূত করে চাকরির শর্ত নির্ধারণপূর্বক নীতিমারা প্রনয়ণ করে পক্রিয়াটি বাস্তবায়ন করা প্রয়োজন। যাতে সরকারি কর্মকমিশন কতৃক বিসিএস পরীক্ষার মাধ্যমে মেধার ভিত্তিতে যোগদান করা কর্মকর্তাদের সার্থ ও মর্যাদা কোনোভাবে ক্ষুণœ না হয়।

তিনি আরো বলেন, বিসিএস শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা একটি অভিন্ন প্রক্রিয়ার সরকারী কর্মকমিশনের সুপারিশে বাংলাদেশ ক্যাডার কম্পোজিশন রুলস ১৯৮০ এবং বাংলাদেশ সিভিল সার্ভিস নিয়োগ বিধিমালা ১৯৮১ এর আওতায় সুর্নিদিষ্ট যোগ্যতায় ও শর্ত পূরণ করে প্রারম্ভিক, লিখিত, মনসস্তাত্বিক, মৌখিক, স্বাস্থ্যগত ও নিরাপত্তাগত-৬টি প্রতিযোগিতামূলক ধাপ পার হয়ে বিসিএস ক্যাডার অফিসার পদে যোগদান করেছেন এবং একই ভাবে ভবিষৎ ও নিয়োগ প্রাপ্ত হবেন। আজ যেখানে প্রাধনমন্ত্রী সদয় উদ্যোগে প্রায় ২৬ হাজার বেসরকারি রেজিস্ট্রাট প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণকৃত হয়েছে এবং ৩২৫টি বেসরকারি স্কুল জাতীয়করণে আলাদা করে দেখার সুযোগ নেই।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর ঐক্রান্তিক আগ্রহে হয়তো একদিন দেশের সমগ্র শিক্ষা ব্যবস্তা জাতীয়করণের সুযোগ তৈরী হবে। শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি এসকল স্তরের লক্ষ্য লক্ষ্য শিক্ষকের ভাগ্য পরিবর্তনে এ ধরণে উদ্যোগ জননেত্রী শেখ হাসিনার সরকারের পক্ষেই নেয়া সম্ভব। কিন্তু দূভাগ্যের বিষয় হচ্ছে, জাতীয়করণের মহত উদ্যোগকে বির্তকিত করার জন্য জাতীয়করণকৃত বেসরকারি কলেজের শিক্ষকগণকে ক্যাডারভূক্ত করার পায়তারা চলছে। যা কোনোভাবেই হতে দেয়া যাবে না।

প্রতিবেদক-আশিক বিন রহিম
।। আপডটে, বাংলাদশে সময় ০৯ : ১৬ পিএম, ১৬ জানুয়ারি ২০১৭ সোমবার
এইউ

Leave a Reply