Home / নারী / শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ আইন শিগগিরই

শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ আইন শিগগিরই

শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে শিগগিরই আইন করা হবে। সোমবার শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ আইনের খসড়ার উপর এক মতবিনিময় সভায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এ কথা বলেছেন।

চুমকি বলেছেন, যৌন হয়রানির কারণে অসংখ্য সামাজিক সমস্যার সৃষ্টি হচ্ছে। এসব সমস্যার মধ্যে রয়েছে- আত্মহত্যা অথবা হত্যা, এসিড নিক্ষেপ, সংসার ভেঙ্গে যাওয়া, নারী ও শিশুর মানসিক এবং শারিরিক ক্ষতি। সরকার যৌন হয়রানি প্রতিরোধে আইন করার উদ্যোগ গ্রহণ করেছে। আইনটি প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে। শিগগিরই তা সংসদে পাস করার ব্যবস্থা করা হবে।

তিনি আরও বলেন, শিগগিরই হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী সকল শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠনের জন্যে জেলা প্রশাসকদের কাছে মন্ত্রণালয় থেকে চিঠি পাঠানো হবে।

জাতীয় মহিলা আইনজীবী সমিতির প্রেসিডেন্ট ফাওজিয়া করিম ফিরোজের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সালমা আলী, প্ল্যান ইন্টারনেশনাল বাংলাদেশের প্রটেকটিং হিউমেন রাইটস প্রোগ্রামের চীফ অব পার্টি ওব্রেই মেককুচয়ন, বাংলাদেশ ল কমিশনের সেক্রেটারি ও ডিসট্রিক্ট জজ মো. আলী আকবর।

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক || আপডেট: ০১:২৮ পিএম,২৭ অক্টোবর ২০১৫, মঙ্গলবার

 

এমআরআর