Home / তথ্য প্রযুক্তি / কার্ড পেয়েও ভোগান্তি : স্মার্টকার্ড ১০ এনআইডি কার্ড ১৭ ডিজিটের
Smart Card
ফাইল ছবি

কার্ড পেয়েও ভোগান্তি : স্মার্টকার্ড ১০ এনআইডি কার্ড ১৭ ডিজিটের

উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড সংশোধন নিয়েও ভোগান্তিতে পড়ছেন অনেকে। স্মার্টকার্ডের তথ্য এনআইডি সার্ভারে রক্ষিত তথ্যের সঙ্গে মিলছে না।

নির্বাচন কমিশন (ইসি) সূত্রগুলো জানিয়েছে, স্মার্টকার্ড নম্বর ১০ ডিজিটের। আর আগের এনআইডি কার্ড নম্বর ১৭ ডিজিট এবং কারো কারো ১৩ ডিজিটের। প্রায় ১০ কোটি নাগরিকের এমন কার্ড রয়েছে। কিন্তু এই ১০ ডিজিটের নম্বর সংবলিত স্মার্টকার্ডের তথ্যই সার্ভারের সঙ্গে মিলছে না। ফলে যারা সংশোধন করতে আসছেন, তাদের কোনো তথ্যই সংশ্লিষ্ট কর্মকর্তারা খুঁজে পাচ্ছেন না।

আবার যারা ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানে সেবা নিতে যাচ্ছেন, তারাও প্রশ্নের মুখোমুখি হচ্ছেন। এক্ষেত্রে ব্যাংক বা অন্য কোনো সেবাদাতা প্রতিষ্ঠানও স্মার্টকার্ডের ১০ ডিজিটের নম্বর দিয়ে সংশ্লিষ্ট ব্যক্তির এনআইডি তথ্য পাচ্ছে না।

গত ২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করেছেন। এরপর ৩ অক্টোবর থেকে ঢাকার দুই সিটির দুটি থানায় এবং কুড়িগ্রামে স্মার্টকার্ড দিচ্ছে ইসি।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রমনা থানার ২১ নম্বর ওয়ার্ডের কার্ড বিতরণ ক্যাম্প, উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে বুধবার (২৬ অক্টোবর) গিয়ে দেখা যায়, এ ধরনের সমস্যাগুলোই সমাধানের চেষ্টা করছেন অপারেটররা। ভোক্তভুগীদের একজন সেলিম মিয়া। তিনি পরীবাগের ভোটার। বাংলানিউজকে বলেন, তার স্মার্টকার্ডে নামের বানান ভুল হয়েছে। এখন এটি ঠিক করতে চান। কিন্তু স্মার্টকার্ডের তথ্য এনআইডি সার্ভারে আপডেট হয়নি, তাই সংশোধন করতে নাকি দেরি হবে।

খায়রুল হক ঝামেলায় পড়েছেন ব্যাংকে গিয়ে। তার অ্যাকাউন্ট খোলার জন্য স্মার্টকার্ডের ১০ ডিজিটের নম্বরটি দিয়েছেন। কিন্তু ব্যাংক থেকে বলা হয়েছে, এটি দিয়ে কাজ হচ্ছে না। এনআইডি সার্ভারের তথ্যের সঙ্গে মিলছে না। তাই ১৭ ডিজিটের কার্ড নিয়ে যেতে হবে।

তবে এই সমস্যাটিকে কোনো সমস্যা বলে মনে করছে না নির্বাচন কমিশন। তারা এটিকে দেখছে টেকনিক্যাল বিষয় হিসেবে। যা অল্পকিছু দিনের মধ্যেই ঠিক হয়ে যাবে।

এ বিষয়ে ইসির টেকনিক্যাল এক্সপার্ট মো. রকিবুজ্জামান নিয়ন বলেন, সবে মাত্র স্মার্টকার্ড বিতরণ শুরু হয়েছে। উন্নত এ কার্ডের ১০ ডিজিটের নম্বরটি এখনও এনআইডি সার্ভারে আপডেট করা হয়নি। কাজ শুরু হয়েছে, হয়ত অল্প কিছুদিনের মধ্যেই এ সমস্যা থাকবে না, এতে একটু সময় লাগছে এই যা। কিন্তু সেবা পাওয়ার ক্ষেত্রে কোনো সমস্যা হবে না। এ নিয়ে নাগরিকদের চিন্তারও কিছু নেই। বিষয়টি সেবাদাতা প্রতিষ্ঠান ও নির্বাচন কমিশন আলোচনা করেই ঠিক করে নেবে। আর সংশোধনের আবেদন করতেও কোনো সমস্যা নেই। সার্ভার আপডেট হলেই ব্যক্তির স্মার্টকার্ড নম্বর দিয়েই তথ্য পাওয়া যাবে।

স্মার্টকার্ডের উপরে ছাপানো ১০ ডিজিটের নম্বরটিই ব্যক্তির পরিচিতি নম্বর। আর আগের লেমিনেটিং করা কার্ডে ছাপানো ১৩ বা ১৭ ডিজিটের নম্বরটি এখন স্মার্টাকার্ডের পিন নম্বর।

বর্তমানে ইসির সার্ভার থেকে পুরোনো লেমিনেটিং করা এনআইডি কার্ডের নম্বর, ভোটার নম্বর ও ভোটার হওয়ার সময় যে আবেদন ফরম পূরণ করা হয়, সে নম্বর দিয়ে এনআইডি তথ্য খুঁজে পাওয়া যায়। (উৎস-বাংলানিউজ)

Leave a Reply