Home / শিক্ষাঙ্গন / ‘এখন থেকে শিক্ষার্থীরা উপবৃত্তির টাকা পাবে বিকাশে’

‘এখন থেকে শিক্ষার্থীরা উপবৃত্তির টাকা পাবে বিকাশে’

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, এখন থেকে বিকাশের মাধ্যমে উপবৃত্তির টাকা সরাসরি দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের কাছে পাঠানো হবে।

রবিবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে বিকাশের মাধ্যমে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে মোবাইল ব্যাংকিং পদ্ধতিতে উপবৃত্তির অর্থ বিতরণ কার্যক্রম উদ্বোধনকালে এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ)-এর আওতায় অগ্রণী ব্যাংক লিমিটেড এবং বিকাশ-এর মাধ্যমে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে মোবাইল ব্যাংকিং পদ্ধতিতে উপবৃত্তির অর্থ বিতরণ করা হবে।

মন্ত্রী বলেন, এ উপবৃত্তি কার্যক্রমের আওতায় প্রথমে সেসিপের মাধ্যমে দেশের ১৭টি জেলার ৫৪টি উপজেলায় মাধ্যমিক ও সমমান পর্যায়ের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি বিতরণ করা হবে। পরে পর্যায়ক্রমে সব উপজেলায় এ পদ্ধতি চালু করা হবে।

নাহিদ বলেন, চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর প্রান্তিকে ১৭টি জেলার ৫৪টি উপজেলায় দুই লাখ ৫২ হাজার ৯২৮ জন শিক্ষার্থীকে এ প্রকল্পের আওতায় ২৪ কোটি ৬১ লাখ ৮৬ হাজার ৫১০ টাকা বৃত্তি প্রদান করা হবে।

এ সময় শিক্ষামন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার ’পাটগ্রাম হুজুর উদ্দিন সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিকাশের মাধ্যমে উপবৃত্তির টাকা বিতরণ করেন। ভিডিও কনফারেন্সে স্থানীয় সংসদ সদস্য মোতাহের হোসেন, বিদ্যালয়ের শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এ সময় তারা মন্ত্রীর কাছে তাদের অনুভুতি ব্যক্ত করেন।

শিক্ষামন্ত্রী বলেন, সারাদেশের সব উপজেলায় আগে থেকেই উপবৃত্তি চালু আছে। বিভিন্ন প্রকল্পের মাধ্যমে শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করা হচ্ছে। সেসিপের এ প্রকল্পটির মাধ্যমে প্রথমে ৫৪টি উপজেলার শিক্ষার্থীরা অগ্রণী ব্যাংকের সহযোগিতায় বিকাশের মাধ্যমে তাদের উপবৃত্তির টাকা পাবে। প্রযুক্তির মাধ্যমে সরাসরি উপবৃত্তির টাকা তাদের হাতে চলে যাবে।

মন্ত্রী বলেন, মাধ্যমে শিক্ষার সহজলভ্যতা ও গুণগত মান বৃদ্ধি এবং শিক্ষক-কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সেসিপের আওতায় ১২ লাখ শিক্ষককে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রায় চার লাখ শিক্ষকের প্রশিক্ষণ ইতোমধ্যে শেষ হয়েছে।

সেসিপ প্রোগ্রাম পরিচালক এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এস এম ওযাহিদুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, এশিয় উন্নয়ন ব্যাংক (এডিবি)-এর ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর মিজ চাই লি, সেসিপ যুগ্ম-প্রোগ্রাম পরিচালক মো. আবু ছাইদ শেখ, অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইসমাইল হোসেন এবং বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদের অনুষ্ঠানে বক্তৃতা করেন।

নিউজ ডেস্ক
আপডেট, বাংলাদেশ সময় ৯: ২৫ পিএম, ১৬ এপ্রিল ২০১৭, রোববার
ডিএইচ

Leave a Reply