Home / উপজেলা সংবাদ / কচুয়া / শিক্ষকের ব্যতিক্রমী প্রচেষ্টায় কচুয়ায় সরকারি প্রাথমিক বিদ্যালয়
শিক্ষকের ব্যতিক্রমী প্রচেষ্টায় কচুয়ায় সরকারি প্রাথমিক বিদ্যালয়

শিক্ষকের ব্যতিক্রমী প্রচেষ্টায় কচুয়ায় সরকারি প্রাথমিক বিদ্যালয়

চাঁদপুরের কচুয়া উপজেলার পল্লীতে অবস্থিত একটি গ্রামের নাম সেঙ্গুয়া। গ্রামটির মাঝামাঝি ও উত্তরাংশে দুটি রাস্তা থাকায় গ্রামটিকে উত্তর সেঙ্গুয়া এবং দক্ষিণ সেঙ্গুয়া নামে যুগ যুগ ধরে পরিচিত।

এ গ্রামের উত্তরাংশে একটি প্রাথমিক বিদ্যালয় থাকলেও দক্ষিণ অংশে কোন বিদ্যালয় ছিল না। ফলে দক্ষিণ সেঙ্গুয়া গ্রামে কোমলমতী শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা গ্রহণে অনেক বেগ পেতে হতো এবং দীর্ঘদিন দক্ষিণ সেঙ্গুয়া গ্রামে ধনাঢ্য কিংবা শিক্ষানুরাগী ব্যক্তি এগিয়ে না আসায় এ গ্রামে প্রাথমিক বিদ্যালয় স্থাপন হয়নি।

জানা গেছে, বর্তমান আওয়ামী সরকারের আমলে সারা দেশে প্রাথমিক শিক্ষাকে এগিয়ে নিতে বিদ্যালয় বিহীন এলাকায় নতুন করে ১৫শ’ বিদ্যালয় স্থাপন করা হয়। সেই সুবাদে এ গ্রামের কৃতি সন্তান ৩৫নং উত্তর সেঙ্গুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রহমত উল্যাহ ভূঁইয়া তুহিনসহ কয়েকজন শিক্ষানুরাগী একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপনের স্বপ্ন দেখেন। সে অনুযায়ী রহমত উল্যাহ ভূঁইয়া তুহিন ১৬৮নং সেঙ্গুয়া ভূইয়া বাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মাণে শিক্ষা অধিদপ্তর ও গণশিক্ষা মন্ত্রণালয়ে বার বার চেষ্টা করে বিদ্যালয়টি নির্মাণে জায়গাদানসহ যাবতীয় কার্যক্রম বাস্তবায়ন করেন।

স্থানীয়রা জানিয়েছে, রহমত উল্যাহ ভূইয়া একজন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হলেও তিনি সব সময় এলাকার কোমলমতী শিক্ষার্থীদের শিক্ষা বিস্তারে স্বপ্ন দেখেন। তার আন্তরিক প্রচেষ্টায় বর্তমান সরকারের সার্বিক সহযোগীতায় এ গ্রামে একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপিত হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শরিফুল ইসলাম জানান, এ বিদ্যালয়ে বর্তমানে প্রায় ২ শতাধিক কোমলমতি শিক্ষার্থী রয়েছে। ৪ জন শিক্ষক নিয়ে পরিচালিত বিদ্যালয়টি ২০১২-২০১৩ অর্থ বছরে বিদ্যালয়টি প্রতিষ্ঠা হওয়ার পর ২০১৬ সালে প্রথম বারের মতো ৫ম শ্রেণির সমাপনী পরীক্ষায় ২৩জন শিক্ষার্থী অংশগ্রহণ করে শতভাগ উত্তীর্ণ হয়। তার মধ্যে ৯জন জিপিএ-৫ ও একজন শিক্ষার্থী সাধারণ গ্রেডে বৃত্তি লাভ করে।

বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মামুনুর রহমান ভূইয়া চাঁদপুর টাইমসকে বলেন, ‘দক্ষিণ সেঙ্গুয়া গ্রামে প্রাথমিক বিদ্যালয় স্থাপনের দাবি এলাকাবাসীর ছিল দীর্ঘদিনের। বিদ্যালয় স্থাপিত হলেও বর্তমানে মাঠ ও অন্যান্য কিছু সমস্যা বিদ্যমান থাকায় তা পরিপূর্ণতা পায়নি।’

এসব সমস্যা সমাধানে তিনি সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর এমপির হস্তক্ষেপ কামনা করেছেন।

বিদ্যালয় পরিচালনা পর্ষদের সদস্য মহিউদ্দিন ভূইয়া, আলমগীর হোসেন ও আব্দুল বারেক মিয়া এ বিদ্যালয়ে নানাবিদ সমস্যা সমাধান ও শিক্ষা বিস্তারের পাশাপাশি বিদ্যালয়টিতে জাতীয় ও স্থানীয় নির্বাচনের ভোট কেন্দ্র স্থাপনের দাবী জানান।

এদিকে কচুয়ার সেঙ্গুয়া গ্রামে নতুন সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মান করায় জায়গা দানকারীদের ও স্থানীয় সাংসদ, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর’কে শুভেচ্ছা-অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়েছেন এলাকাবাসী।

জিসান আহমেদ নান্নু
আপডেট, বাংলাদেশ সময় ১: ৫৩ এএম, ২১ এপ্রিল ২০১৭, শুক্রবার
ডিএইচ

Leave a Reply